রাজনীতি

শ্রমিকদের জীবনমান উন্নত হলে দেশের প্রকৃত উন্নয়ন হবে: ফারুক

লেবার পার্টির চেয়ারম্যান ফারুক রহমান বলেছেন, শুধু রাস্তাঘাট, বড় বড় বিল্ডিং আর মেট্রোরেল করে দেশের উন্নয়ন হবে না। প্রকৃতপক্ষে দেশের উন্নয়ন করতে চাইলে আগে শ্রমিকদের জীবনমান উন্নত করতে হবে। শ্রমিকদের ন্যায্য শ্রমমূল্য নির্ধারণ করতে হবে। শ্রমিকরা বাঁচলে দেশের উন্নয়ন হতে বেশি সময় লাগবে না।

Advertisement

বুধবার (১ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ লেবার পার্টির উদ্যোগে শ্রমিক দিবস উপলক্ষে এক সমাবেশে তিনি এসব কথা বলেন।

ফারুক রহমান বলেন, দেশে প্রচুর গরম চলছে। এ গরমের মধ্যেও শ্রমিকরা আজ একত্রিত হয়েছে একটি কারণে। শ্রমিকরা চায় তাদের শ্রমের ন্যায্যমূল্য। আমরা চাই, শ্রমিকের কাজের মূল্যটা নির্ধারিত করা হোক।

তিনি বলেন, বাংলাদেশ স্বাধীন হয়েছে ৫৩ বছর আগে। এ দীর্ঘ সময়েও শ্রমিকদের ন্যায্য মজুরি নির্ধারণ করা হয়নি। শ্রমিকের শ্রমের মূল্য যদি ১৮ হাজার করা হয়, তাহলে তারা দুমুঠো ডাল-ভাত খেয়ে বেঁচে থাকতে পারে। কিন্তু শ্রমের মূল্য নির্ধারিত নয় বলে আজ শ্রমিকরা অবহেলিত। একদিকে তাদের কাজের চিন্তা অন্যদিকে সংসারের চিন্তা। তারা তাদের সন্তানদেরও ভালোভাবে লেখাপড়া করাতে পারে না। ভালো খাওয়া-পরা দিতে পারে না।

Advertisement

তিনি আরও বলেন, যারাই ক্ষমতায় আসে শুধু নির্বাচনের আগেই জনগণের কথা বলে। নির্বাচন শেষ হয়ে গেলে ক্ষমতায় এসে জনগণের দিকে তাকিয়েও দেখে না।

সমাবেশে আরও বক্তব্য রাখেন- জাগপার মুখপাত্র রাশেদ প্রধান, কল্যাণ পার্টির চেয়ারম্যান পারভেজ, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন, লেবার পার্টির মুখপাত্র শরিফুল ইসলাম, যুগ্ম মহাসচিব হুমায়ুন কবির, কল্যাণ পার্টির মহাসচিব আবু হানিফ, লেবার পার্টির দপ্তর সম্পাদক হাবিবুর রহমান ও নারায়ণগঞ্জ জেলা সভাপতি মোহাম্মদ আল আমিন প্রমুখ।

কেএইচ/এমকেআর/জিকেএস

Advertisement