তথ্যপ্রযুক্তি

পুরোনো এসি ঘরে থাকলে বিদ্যুৎ বিল কি বেশি আসে?

তীব্র দাবদাহে নাকাল পুরো দেশের মানুষ। তাপমাত্রা দিন দিন বেড়েই যাচ্ছে। গরমে জনজীবন অতিষ্ঠ। একটু স্বস্তি পেতে ঘরে এসি ব্যবহার করছেন। অনেকে আবার বেশি আরাম পেতে ঘরে এসি এবং ফ্যান একসঙ্গে চালিয়ে রাখেন।

Advertisement

তবে জানেন কি, সঠিক পদ্ধতিতে ফ্যান, এসি না চালালে মাস শেষে বিদ্যুৎ বিল হাতের নাগালে থাকবে না একেবারেই। অনেকের বাড়ির এসি বা কুলারই পুরোনো। পুরোনো কুলার বা এসি চালালে বিদ্যুৎ তুলনামূলক বেশি খরচ হয়।

বাড়ছে দাবদাহ। গরমে হাঁসফাঁস অবস্থা সকলের। এসি বা কুলার ছাড়া একটি দিনও কাটানো খুবই কঠিন। এসি বা কুলার চললে বিদ্যুতের বিলও বেশি আসে।

আরও পড়ুন

Advertisement

ঘরে এসি ও ফ্যান একসঙ্গে চালালে কী হয়?

এসিতে বিদ্যুতের ব্যবহারও বেশি, যার কারণে বিদ্যুৎ বিলও বেশি আসে। এ কারণ বেশিরভাগ ক্ষেত্রে মধ্যবিত্তরা বেশির ভাগই কুলার ব্যবহার করতে পছন্দ করে। কিন্তু সবার মনে একটি প্রশ্ন, পুরোনো এসি বা কুলারে কী বিদ্যুতের খরচ বেশি হয়?

একটি কুলার সাধারণত প্রতি ঘণ্টায় ১০০ থেকে ২০০ ওয়াট বিদ্যুৎ খরচ করে। অর্থাৎ ০.২ কিলোওয়াট মানে ০.২ ইউনিট। যদি ১০ ঘণ্টা কুলার চালান।

তাহলে এটি মাত্র দুই ইউনিট বিদ্যুৎ খরচ করবে। অন্যদিকে পুরোনো কুলার প্রায় ৪০০ ওয়াট পর্যন্ত বিদ্যুত্ খরচ করে। অর্থাৎ এটি ১ ঘণ্টায় ০.৪ ইউনিট বিদ্যুৎ খরচ করে।

আবার এসির বিদ্যুতের খরচ নির্ভর করে এসি কত টন তার ওপর। তবে পুরোনো এসির কম্প্রেসার যদি অনেক পুরোনো হয়ে যায়, তাহলে তা বেশি বিদ্যুতের খরচ করতে পারে।

Advertisement

আরও পড়ুন

স্প্লিট নাকি উইন্ডো, বিদ্যুৎ খরচ কমাতে কোন এসি কিনবেন? এসির ইইআর রেটিং কি জানেন?

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এমএস