ভ্রমণ

বিশ্বের সবচেয়ে ছোট নদী, পার হতে লাগে ৫ মিনিট

বিশ্বের দীর্ঘতম নদী যেমন- মিশরের নীল নদ, দক্ষিণ আমেরিকার আমাজন নদী, মার্কিন যুক্তরাষ্ট্রের মিসিসিপিসহ দীর্ঘতম নদী সম্পর্কে কমবেশি অনেকেরই ধারণা আছে।

Advertisement

তবে বিশ্বের ক্ষুদ্রতম নদী কোনটি, সে সম্পর্কে কি জানা আছে? জানলে অবাক হবেন, বিশ্বের সবচেয়ে ছোট নদীটি পার হতে সময় লাগে মাত্র ৫ মিনিট। এর অবস্থান মার্কিন যুক্তরাষ্ট্রের মন্টানা প্রদেশে।

নদীটির নাম রো। বিশ্বের ক্ষুদ্রতম নদী রো ছাড়াও এখান দিয়ে বয়ে গেছে আমেরিকার সবচেয়ে বড় নদী মিসৌরি। আর মজার কথা হলো বিশ্বের সবচেয়ে ছোট নদীটি বয়ে গেছে আমেরিকার সবচেয়ে বড় নদীর খুব কাছ দিয়েই।

১৯৮০ সালে লিংকন স্কুল এলিমেন্টারির শিক্ষক সুসান নারডিঙ্গার নেতৃত্বে এই নদীর হয়ে প্রচার চালিয়েছিল একদল পঞ্চম শ্রেণির পড়ুয়া। তাদের দাবি ছিল, বিশ্বের সবচেয়ে ছোটো নদী হিসেবে রো নদীর নাম গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে তুলতে হবে। কঠোর আন্দোলনের পর তাদের অভিযান সফল হয়।

Advertisement

আরও পড়ুনমহাকাশ থেকেও বিশ্বের যেসব স্থান স্পষ্ট দেখা যায়সিকিম ভ্রমণের সেরা সময় কখন?

নদীটি ১৯৮৯-২০০০ সালের মধ্যে বিশ্বের সবচেয়ে ছোটো নদীর মর্যাদা পায়। এর আগে এই শিরোপাটি ছিল অরেগনের ডি রিভারের নামের আগে। ডি রিভারের দৈর্ঘ্য ৪৪০ ফিট। সেখানে রো নদীটি তার থেকে অনেক ছোট।

এই অবস্থায় রো নদী ও ডি নদীর মধ্যে কোনটি বেশি ছোটো ও কাকে খেতাব দেওয়া হবে তা নিয়ে শুরু হয় বিতর্ক। বিতর্কের জেরে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তরফে এই খেতাব দেওয়াই বন্ধ করে দেওয়া হয়। যদিও বর্তমানে ক্ষুদ্রতম নদী হিসেবে রো স্বীকৃতি পেয়েছে।

বিশ্বের ক্ষুদ্রতম নদীর দৈর্ঘ্য মাত্র ২০১ ফিট বা ৬১ মিটার। নদীর এপ্রান্ত থেকে ও প্রান্ত যেতে ঘণ্টা খানেক মাত্র সময় লাগে। এই নদীটি মিসৌরি নদীর সঙ্গে মিলিত হয়েছে। এই নদীর উৎস্য লিটল বেল্ট মাউন্টেন রেঞ্জ।

সূত্র: হাউ স্টাফ ওয়ার্কস/ আটলাস অবসকিউর

Advertisement

জেএমএস/জেআইএম