খেলাধুলা

এখনও শিরোপা জয়ের আশা ছাড়ছেন না ক্লপ

মৌসুমের মাঝামাঝিতে শিরোপা জয়ের রংধনু লিভারপুলের আকাশে যতটা উজ্জ্বল হয়েছিল, মৌসুমের শেষের দিকে এসে এখন ততটাই ফ্যাকাশে হয়ে গেছে। বলতে গেলে, চলতি মৌসুমের শিরোপা একরকম লিভারপুলের নাগালের বাইরে চলে গেছে। প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের দিকে তাকালে এমনটিই মনে হয়।

Advertisement

৩৪ ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে আর্সেনাল। এক ম্যাচ কম খেলে ৭৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে আছে ম্যানচেস্টার সিটি। আর ৩৪ ম্যাচে ৭৪ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে ইয়ুর্গেন ক্লপের দল লিভারপুল।

তার মানে হলো, শিরোপা থেকে অনেকটাই দূরে সরে গেছে লিভারপুল। বাকি ৪ ম্যাচের ৪টিতে জিতলেই তারা শিরোপার দাবি করতে পারবে না। কারণ, সমান ম্যাচ হাতে রেখে আর্সেনাল এগিয়ে ৩ পয়েন্ট বেশি নিয়ে। অর্থাৎ আর্সেনাল যদি সামনের ম্যাচগুলোতে পয়েন্ট হারায় তাহলেই সামনে এগিয়ে আসার সুযোগ রয়েছে লিভারপুলের। পাশাপাশি নিজেদের ম্যাচগুলোও জেতার বিকল্প তো একেবারেই নেইঅলরেডদের।

ম্যানসিটির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। অর্থাৎ সিটিকেও তাদের পরের ম্যাচগুলো হারতে হবে কিংবা পয়েন্ট হারাতে হবে। যা কিনা প্রায় অসম্ভব। আবার তাদের হাতে একটি ম্যাচ বেশিও আছে।

Advertisement

এমন জটিল সমীকরণের সামনে দাঁড়িয়েও আশা ছাড়ছেন না ক্লপ। আজ শুক্রবার সংবাদ সম্মেলনে তাকে বিষয়টি নিয়ে জিজ্ঞাসা করা হয়।

নিজের দলকে বর্তমানে কীভাবে মূল্যায়ন করবেন- এমন প্রশ্নের উত্তরে ক্লপ বলেন, আমি এখন এটি মূল্যায়ন করবো না। আমি হাল ছেড়ে দেওয়ার বা সাদা পতাকা ওড়ানোর মানসিকতায় নেই। আমাদের কেবল নিজেদের দিকে খেয়াল করতে হবে এবং আমরা যেন আরও ভালো খেলি তা নিশ্চিত করতে হবে।

কয়েক ম্যাচ আগেও শিরোপার ত্রিমুখী লড়াইয়ে অন্যতম প্রতিযোগী ছিল লিভারপুল। কিন্তু সেই লিভারপুলকেই এখন নিজেদের প্রতিযোগী মনে করছে না সিটি ও আর্সেনাল। বিষয়টি স্বীকারও করেছেন ক্লপ।

এ বিষয়ে ক্লপ বলেন, আমি মোটামুটি নিশ্চিত যে, আর্সেনাল এবং সিটি এটিকে দুই ঘোড়ার দৌড় হিসেবে দেখে। এমনকি তারা প্রকাশ্যে অন্য কিছু বললেও (সেটি আসলে বোঝা যায়)।

Advertisement

ক্লপ আরও বলেন, আমি মনে করি না যে, এটি ঘটবে (আর্সেনাল ও সিটি পয়েন্ট হারাবে)। কিন্তু যদি এটি হয়, তাহলে আমাদের সেখানে (শিরোপার লড়াইয়ে) থাকা উচিত এবং অবশ্যই আমাদের ফুটবল ম্যাচগুলো জিততে হবে। এখানে কেউ হাল ছেড়ে দেয় না। আমাদের শুধু বাস্তববাদী হতে হবে।

চলতি মৌসুমের পর আর অ্যানফিল্ডে থাকবেন না ক্লপ, সেটি গেল জানুয়ারি মাসেই জানিয়ে দিয়েছেন তিনি। তার পরিবর্তে লিভারপুলের কোচ হতে পারেন আর্নে স্লট। ইতিমধ্যে ডাচ এই কোচের সঙ্গে আলোচনাও শুরু করেছে ক্লাবটি। স্লটও অলরেডদের সঙ্গে কাজ করার তীব্র ইচ্ছে প্রকাশ করেছেন।

এমএইচ/এএসএম