লাইফস্টাইল

গরমে পেট ঠান্ডা রাখতে খান কাঁচা আমের টক

প্রচণ্ড দাবদাহে জনজীবন এখন অতীষ্ট। এ সময় সুস্থ থাকাটাই যেন বড় চ্যালেঞ্জের। এই গরম কী খেলে শরীর ঠান্ডা থাকবে, এখন তা নিয়ে প্রশ্ন সবার মনে। এখন যেহেতু আমের মৌসুম, তাই পেট ঠান্ডা রাখতে খেতে পারেন কাঁচা আমের টক। কাঁচা আমের সব পদই দুর্দান্ত মুখরোচক। গরমে কাঁচা আম খাওয়ার বেশ কিছু উপকারিতা আছে।

Advertisement

গরমে কাঁচা আম পেট ঠান্ডা রাখতে সাহায্য করে। এছাড়া লিভারের সমস্যা থেকে রেহাই দেয় কাঁচা আম। চুল ও ত্বকের জন্য় এটি উপকারী। কারণ এর মধ্যে আছে ভিটামিন এ ও ভিটামিন সি’র মতো একাধিক পুষ্টিগুণ।

পাশাপাশি জিঙ্ক ও আয়রনের সমৃদ্ধ উৎস এটি। হার্টের জন্য়ও ভালো কাঁচা আম। তাই বিশেষজ্ঞরা গরমে এটি নিয়মিত খেতে বলেন। যারা কাঁচা আমের বাহারি পদ খেতে পছন্দ করেন, তারা তৈরি করে নিতে পারে কাঁচা আমের সুস্বাদু টক। রইলো রেসিপি-

উপকরণ

Advertisement

১. কাঁচা আম ৩-৪টি ২. সরিষা সামান্য৩. তেজপাতা৪. শুকনো মরিচ,৫. লবণ স্বাদমতো৬. হলুদ ১ চা চামচ৭. পানি ১ কাপ ৮. চিনি ৩-৪ চামচ ও৯. তেল সামান্য।

আরও পড়ুনএই গরমে দিনে কয় কাপ চা পান করবেন? গরমে প্রাণ জুড়াবে আমপান্না 

পদ্ধতি

প্রথমে কাঁচা আমের খোসাগুলো একে একে ছাড়িয়ে নিতে হবে। এবার এগুলোর গায়ে লবণ ও হলুদ মাখিয়ে রাখুন। তবে বেশিক্ষণ এই অবস্থায় রেখে দেওয়া যাবে না। এরপর একটি কড়াইয়ে এবার সামান্য তেল গরম করে নিতে হবে।

তেল হালকা গরম হয়ে এলে এর মধ্যে দিয়ে দিতে হবে সরিষা, শুকনো মরিচ ও তেজপাতা ফোড়ন।ফোড়ন অল্প ভেজে নিয়ে লবণ-হলুদ মাখানো আমগুলো দিয়ে দিন।

Advertisement

এবার কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। কষানো হয়ে এলে এর মধ্যে অল্প পানি দিয়ে ফুটতে দিয়ে দিন। মিশ্রণটি ভালো করে ফুটে এলে এর মধ্যে অল্প চিনি মিশিয়ে দিন। এবার দেখতে থাকুন মিশ্রণটি ঘন হচ্ছে কি না। অল্প ঘন হয়ে এলে নামিয়ে নিলেই তৈরি কাঁচা আমের টক।

জেএমএস/জিকেএস