আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ এপ্রিল ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ৩৪১৮৩গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় নিহতের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় এখন পর্যন্ত ৩৪ হাজার ১৮৩ জন নিহত হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ৩২ জন নিহত হয়েছে। এছাড়া গত ৬ মাসের বেশি সময় ধরে চলা সংঘাতে আরও ৭৭ হাজার ১৪৩ জন আহত হয়েছে।

গাজায় আগ্রাসন: যুক্তরাষ্ট্রের বিভিন্ন ক্যাম্পাসে বিক্ষোভগাজায় ইসরায়েলি বাহিনীর তাণ্ডবের বিরুদ্ধে সোচ্চার হয়ে বিক্ষোভে অংশ নিয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের বিক্ষোভ এখন যুক্তরাষ্ট্রের কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরিয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়িয়ে পড়েছে। ক্রমবর্ধমান এই বিক্ষোভ সামাল দিতে বিশ্ববিদ্যালয়গুলোতে কর্মকর্তারা রীতিমত হিমশিম খাচ্ছেন।

মালয়েশিয়ায় নৌবাহিনীর দুই হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ১০মালয়েশিয়ায় নৌবাহিনীর দুটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ১০ জন নিহত হয়েছে। রয়্যাল মালয়েশিয়ান নেভির একটি অনুষ্ঠানের মহড়ার সময় মাঝ-আকাশে দুই হেলিকপ্টারের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

Advertisement

দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠলো তাইওয়ানকয়েক দফা ভূমিকম্পে কেঁপে উঠেছে তাইওয়ান। স্থানীয় সময় গতকাল সোমবার সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত তাইওয়ানের পূর্বাঞ্চলীয় হুয়ালিয়েন কাউন্টিতে ডজনখানেক ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এসব ভূমিকম্প থেকে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

ইরান-পাকিস্তান বাণিজ্যিক চুক্তি, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকিবর্তমানে তিন দিনের রাষ্ট্রীয় সফরে পাকিস্তানে অবস্থান করছেন ইরানের প্রেসিডন্ট ইব্রাহিম রাইসি। এরই মধ্যে দুই দেশের সম্পর্ক ও বাণিজ্য জোরদারে বিভিন্ন ইস্যুতে আটটি চুক্তি সই করেছে ইসলামাবাদ ও তেহরান। তবে মুসলিম বিশ্বের দুই শক্তিধর দেশের এমন উষ্ণ সম্পর্ক ভালোভাবে নিতে পারছে না যুক্তরাষ্ট্র।

এক দশকে ভারতের আর্থিক ব্যবস্থায় নাটকীয় উন্নতিনরেন্দ্র মোদী ক্ষমতায় আসার এক বছর আগে ২০১৩ সালে মরগ্যান স্ট্যানলি ভারতকে অন্তর্ভুক্ত করে আর্থিকভাবে সমস্যায় থাকা দেশগুলোর সঙ্গে। যেমন: ব্রাজিল, ইন্দোনেশিয়া, দক্ষিণ আফ্রিকা ও তুরস্ক। তখন এই দেশগুলোকে বলা হতো ভঙ্গুর পাঁচ। ভারতের দুর্বল ক্যাপিটাল মার্কেট থেকে তিনটি সমস্যা তৈরি হয়। একটি হলো আর্থিক ও ব্যালেঞ্চ অব পেমেন্টে অস্থিতিশীলতা, ব্যবসার জন্য মূলধনের উচ্চ খরচ। তাছাড়াও ছিল উচ্চ মূল্যস্ফীতি ও নন-পারফর্মিং লোন।

১০৪ বছরে প্রথম নারী উপাচার্য পেলো আলিগড় বিশ্ববিদ্যালয়প্রথমবারের মতো নারী উপাচার্য পেলো ভারতের শত বছরের প্রাচীন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় (এএমইউ)। বিশ্ববিদ্যালয়টির উপাচার্য হিসাবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক নাইমা খাতুন। অবশ্য তার আগে ১৯২০ সালে ভোপালের নবাব বেগম সুলতান জাহান বিশ্ববিদ্যালয়টির চ্যান্সেলর বা আচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

Advertisement

আফ্রিকায় ৩৫ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুআফ্রিকায় দুইটি দুর্ঘটনায় অন্তত ৩৫ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর খবর পাওয়া গেছে। জানা গেছে, উত্তর আফ্রিকার দেশ তিউনিশিয়ায় ১৯ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। অন্যদিকে জিবুতি উপকূলে একটি নৌকাডুবে ১৬ জনের মৃত্যু হয়েছে।

ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্যইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার কথা জানিয়েছে যুক্তরাজ্য। এর মধ্যে রয়েছে ৪০০ যুদ্ধযান, ৬০ বোট, এক হাজার ৬০০ অস্ত্র ও চার লাখ রাউন্ড গোলাবারুদ।

গোলাপি চাঁদের দেখা মিলবে রাতে২০২৪ সালের এপ্রিল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস। এই মাসে ৫৪ বছরের মধ্যে দীর্ঘতম সূর্যগ্রহণ দেখেছে বিশ্ব। এবার একই মাসে গোলাপি পূর্ণিমার চাঁদও দেখা যাবে, যাকে বলা হয় ‘পিংক মুন’।

কেএএ/এএসএম