জাতীয়

র‍্যাবের নতুন মুখপাত্র হচ্ছেন কমান্ডার আরাফাত

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালকের দায়িত্ব পেতে যাচ্ছেন কমান্ডার আরাফাত ইসলাম।

Advertisement

আগামী বুধবার (২৪ এপ্রিল) তাকে দায়িত্ব দিয়ে এ সংক্রান্ত অফিস আদেশ জারি হতে পারে।

র‍্যাবের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত র‍্যাব ১১ জন মুখপাত্র পেয়েছে। আরাফাত দায়িত্ব পেলে ১২তম মুখপাত্র এবং সদ্য নৌবাহিনীতে ফেরত পাঠানো কমান্ডার খন্দকার আল মঈনের স্থলাভিষিক্ত হবেন তিনি।

Advertisement

এর আগে গত বৃহস্পতিবার দীর্ঘ তিন বছর মুখপাত্রের দায়িত্ব পালন করা মঈন নিজ বাহিনীতে ফেরত যান। কমান্ডার মঈন ২০২১ সালের ২৫ মার্চ র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালকের দায়িত্ব পান। মঈন নিজ বাহিনীতে ফেরত গেলেও পদটি এখন পর্যন্ত শূন্য রয়েছে।

জানা গেছে, কমান্ডার আরাফাত ইসলাম বর্তমানে র‍্যাব-১৩-এর অধিনায়ক (সিও) হিসেবে দায়িত্ব পালন করছেন। গত বছরের জানুয়ারিতে তিনি ব্যাটালিয়নের দায়িত্ব পান। ২০২২ সালে তিনি প্রেষণে র‍্যাবে আসেন।

নৌবাহিনীর এই কর্মকর্তা ১৯৯৫ সালে বাহিনীতে যোগ দেন এবং ১৯৯৭ সালের ১ জুলাই এক্সিকিউটিভ ব্রাঞ্চে কমিশন লাভ করেন। পেশাগত জীবনে আরাফাত ইসলাম নেভিগেশন অ্যান্ড ডাইরেকশনের ওপর স্পেশালাইজেশন সম্পন্ন করেন। এছাড়া তিনি আবহাওয়াবিদ্যায় উচ্চশিক্ষা অর্জন করেন। তাছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেছেন।

আরও পড়ুন : বেনজীরের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু

পেশাগত জীবনে কমান্ডার আরাফাত ইসলাম নৌবাহিনীর পাশাপাশি র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব), কোস্ট গার্ডসহ বিভিন্ন বাহিনীতে চাকরির অভিজ্ঞতা অর্জন করেছেন।

Advertisement

এছাড়া জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে লেবানন এবং সাউথ সুদানে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। পেশাগত দক্ষতা প্রদর্শনের মাধ্যমে তিনি নৌবাহিনী প্রধানের প্রশংসা, ফোর্স কমান্ডার’স কমেন্ডেশনসহ নৌ উৎকর্ষতা পদক (এনইউপি) এবং প্রেসিডেন্ট কোস্ট গার্ড মেডেল (পিসিজিএম) এ ভূষিত হন।

এছাড়া প্রায় ৩৪টি দেশ ভ্রমণ করেছেন কমান্ডার আরাফাত ইসলাম।

টিটি/এসএনআর/জিকেএস