স্বাস্থ্য

জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণের মরণোত্তর দেহ দান

চোখের কর্নিয়ার পর জাতীয় পতাকার নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের মরণোত্তর দেহ দান করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নুরুল হকের উপস্থিতিতে এনাটমি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. লায়লা আনজুমান বানুর কাছে এ মরদেহ হস্তান্তর করা হয়েছে।

Advertisement

রোববার (২১ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয়ের এনাটমি বিভাগের প্ল্যাস্টিনেশন ল্যাব অ্যান্ড মিউজিয়াম কমপ্লেক্সে এ মরণোত্তর দেহ দান করা হয়েছে। এসময় এনাটমি বিভাগের অধ্যাপক ডা. নাহিদ ফারহানা আমিনসহ ও এনাটমি বিভাগের সব শিক্ষক, কর্মচারী এবং রেসিডেন্টরা উপস্থিত ছিলেন।

উপাচার্য দীন মো. নূরুল হক বলেন, মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের মরদেহটি আমরা গ্রহণ করেছি। এর আগে তার চোখের কর্নিয়াও আমরা পেয়েছি, যেগুলোতে অন্য দুইজন রোগী চোখের আলো ফিরে পাবে। তার মরদেহটি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এনাটমি বিভাগে সংরক্ষণ হবে। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ে শিক্ষণ-প্রশিক্ষণ ও গবেষণার কাজে ব্যবহার করা হবে।

এসময় উপাচার্য এ ধরনের মহৎ উদ্যোগের প্রশংসা এবং মরণোত্তর দেহ দানকারীর ছেলে অর্ণব আদিত্য দাসসহ পরিবারের সবাইকে এ ত্যাগের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। এমনকি তিনি দেশের সব মানুষের প্রতি এরকম মহতী কাজে এগিয়ে আসার জন্য আহ্বান জানান।

Advertisement

এর আগে মরদেহের অ্যামবামিং প্রক্রিয়ার শুরুতে এনাটমি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. লায়লা আনজুমান বানুর পরিচালনায় এবং এনাটমি বিভাগের সব শিক্ষক, কর্মচারী ও রেসিডেন্টদের অংশগ্রহণে মরদেহের যথোচিত সম্মান ও পবিত্রতা রক্ষার জন্য শপথ নেওয়া হয়।

এএএম/এমএএইচ/জেআইএম