আন্তর্জাতিক

ইঁদুরের জন্ম নিয়ন্ত্রণ করবে নিউইয়র্ক

ইঁদুরের উৎপাত বন্ধে প্রাণীটির জন্ম নিয়ন্ত্রণই কি সেরা উপায়? আপনার উত্তর যেটাই হোক, নিউইয়র্কের সিটি কাউন্সিল কিন্তু উত্তরটি ‘হ্যাঁ’ বলেই ভাবছে।

Advertisement

গত সপ্তাহে মার্কিন শহরটিতে একগুচ্ছ বিল উত্থাপন করেছে কর্তৃপক্ষ। এর মধ্যে একটি হচ্ছে, ইঁদুরের উৎপাত আটকাতে জন্ম নিয়ন্ত্রণের ব্যবস্থা করা।

আরও পড়ুন>>

৬০ বোতল মদ খেয়ে ফেলেছে ইঁদুর, দাবি পুলিশের জব্দ ৯ কেজি গাঁজা ‘খেয়ে ফেলেছে’ ইঁদুর!

সম্প্রতি চিড়িয়াখানা থেকে পালানো একটি পেঁচা ইঁদুর মারার বিষে মারা যাওয়ার ঘটনায় নিউইয়র্কে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। ফ্লাকো নামে পেঁচাটির মরদেহে প্রচুর পরিমাণে বিষের নমুনা পাওয়া যায়। এরপর থেকেই বিষপ্রয়োগ করে ইঁদুর নিধনের বন্ধের দাবি তোলেন পরিবেশবাদী ও অধিকারকর্মীদের মধ্যে।

Advertisement

গত বৃহস্পতিবার নিউইয়র্ক সিটি কাউন্সিলের সদস্য এবং শহরটির স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান শন আব্রেউ একটি নতুন বিল পেশ করেছেন। এতে শহরের মেট্রোরেল স্টেশন এবং খালি লটগুলোতে লুকিয়ে থাকা লাখ লাখ ইঁদুর নিয়ন্ত্রণে বিষাক্ত রাসায়নিক ব্যবহারের পরিবর্তে জন্ম নিয়ন্ত্রণের প্রস্তাব দেওয়া হয়েছে।

আরও পড়ুন>>

ইঁদুর মারার ফাঁদে জিহ্বা আটকে বিশ্বরেকর্ড ইঁদুরের যন্ত্রণা থেকে বাঁচার সহজ উপায়

কর্মকর্তারা বলছে, এ যাবৎ ব্যবহৃত কোনো ফাঁদ বা বিষের টোপই ইঁদুরের সংখ্যা কমাতে পুরোপুরি সফল হয়নি। অতীতে ইঁদুরদের গর্ভনিরোধক (কন্ট্রাসেপটিভ) ওষুধ দেওয়ার চেষ্টা করেছিল কর্তৃপক্ষ। কিন্তু লাভ হয়নি। এখন আবারও ইঁদুরের জন্মনিয়ন্ত্রণের চেষ্টা করতে চায় মার্কিন শহরটি।

সূত্র: নিউইয়র্ক টাইমস, সিবিএস নিউজকেএএ/

Advertisement