ফিচার

টানা ১২ ঘণ্টা ট্রেডমিলে হাঁটলেন তিনি

ভারতের ওড়িশার রাউরকেল্লার যুবক সুমিত সিংহ। বিশ্বরেকর্ড করতে ট্রেডমিলে টানা ১২ ঘণ্টা হেঁটেছেন তিনি। গিনেস বুকে নাম তোলার জন্য সারাবিশ্ব জুড়েই নানা দুঃসাহসিক ও অসামান্য প্রচেষ্টা চলে। এবার ওড়িশার রাউরকেল্লাতেও তেমনটাই হলো।

Advertisement

গত ১২ মার্চ সুমিত সিংহ নামের ওই যুবক ম্যানুয়াল ট্রেডমিলে হাঁটতে শুরু করেন। সকাল আটটায় শুরু করার পর রাত আটটায় গিয়ে থামেন সুমিত। তার সেই পরিশ্রমই তাকে এনে দিল গিনেস বুকের আন্তর্জাতিক সম্মান। গিনেসের অফিসিয়াল ওয়েবাসইটের তথ্য অনুযায়ী, সুমিত সিংহ ট্রেডমিলের উপর মোট ৬৮.০৪ কিলোমিটার হেঁটেছেন।

আরও পড়ুন

৫৮ বছর বয়সে সাড়ে ৪ ঘণ্টা প্লাঙ্ক করে বিশ্বরেকর্ড

যা এতদিনের রেকর্ডে বিরল ঘটনা। সকাল আটটা বেজে ১৫ মিনিটে ট্রেডমিলে হাঁটতে শুরু করেন সুমিত। রাত আটটা বেজে ২০ মিনিটে তিনি থামেন। এই পুরো সময় তিনি প্রতি ঘণ্টায় চার কিলোমিটারের বেশি হেঁটেছেন। ওড়িশার রাউরকেল্লার বসন্ত পাঠাগারের উদ্যানে এই রেকর্ড গড়ার মতো ঘটনার আয়োজন করা হয়েছিল। সেখানেই সুমিত একটানা ১২ ঘন্টা হেঁটে দেখান।

Advertisement

তার সার্টিফিকেটে উল্লেখ করা হয়েছে, পুরুষদের বিভাগে বিশ্বে প্রথম হয়েছেন সুমিত সিংহ। তিনি মোট ৪২ মাইল হেঁটেছেন। তার এই প্রচেষ্টাকে ‘অফিসিয়ালি আমেজিং’ বলেও উল্লেখ করেছে গিনেসের ওই সার্টিফিকেট।

এর আগেও রেকর্ড গড়ার মতোই নানা পদক্ষেপ বিভিন্ন সময় নিয়েছেন সুমিত। বেশ কয়েকটি রিপোর্ট মোতাবেক, এর আগে সুমিত একটানা ১২ ঘণ্টা ও ২৪ ঘণ্টা দৌড়েছিলেন। ১২ ঘণ্টায় ১০২ কিলোমিটার পথ পাড়ি দেন তিনি। অন্যদিকে ২৪ ঘণ্টায় ১৬১ কিলোমিটার পথ যান। তবে এবার তার ম্যানুয়াল ট্রেডমিলে হেঁটে গিনেস রেকর্ড করলেন তিনি।

মূলত ১২ ঘণ্টা দৌড়ানোর পরিকল্পনা করছিলেন সুমিত সিংহ। সুমিত মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা প্রচার করতে চান। তাই এই উদ্যোগ নেন। একই সঙ্গে শরীরচর্চার গুরুত্ব সম্পর্কে মানুষকে সচেতন করতেও এই উদ্যোগ তিনি নিয়েছেন বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন

Advertisement

৩৪ হাজার ম্যাক ডোনাল্ড বার্গার খেয়ে রেকর্ড বিশ্বের সবচেয়ে শক্তিশালী মানুষ তিনি

সূত্র: গিনেস ওয়ার্ল্ড অব রেকর্ড

কেএসকে/জেআইএম