আইন-আদালত

আফতাবনগরে কোরবানির পশুর হাট না বসাতে লিগ্যাল নোটিশ

ঈদুল আজহা সামনে রেখে রাজধানীর আফতাবনগরে কোরবানির পশুর হাট না বসানোর বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনসহ (ডিএসসিসি) সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

Advertisement

গত ৪ এপ্রিল প্রকাশ করা ইজারার কার্যক্রম বেআইনি বলে তা স্থগিত করার আর্জি জানানো হয়েছে নোটিশে।

আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ ডাকযোগে এ লিগ্যাল নোটিশ পাঠান। সোমবার (১৫ এপ্রিল) তিনি নিজেই জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

লিগ্যাল নোটিশে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ও সিটি করপোরেশনের সচিব (প্রধান সম্পত্তি কর্মকর্তা), রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও ঢাকা জেলা প্রশাসককে (ডিসি) বিবাদী করা হয়েছে।

Advertisement

নোটিশে বলা হয়েছে, নোটিশ পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে পশুর হাটের বিষয়ে পদক্ষেপ গ্রহণ না করলে আইনি পদক্ষেপ তথা রিট আবেদন করা হবে।

গত ৪ এপ্রিল ঢাকা দক্ষিণ সিটির প্রধান সম্পত্তি কর্মকর্তা কাইজার মোহাম্মদ ফারাবী নোটিশ প্রকাশ করেন। ওই নোটিশের কার্যকারিতা স্থগিত এবং উত্তর সিটি করপোরেশনের স্থানে দক্ষিণ সিটির বিজ্ঞপ্তি প্রকাশকে অবৈধ ঘোষণা করে এ লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

নোটিশে বলা হয়, গরু-ছাগলের হাট বসানোর কারণে আবাসিক এলাকাটির বসবাসের পরিবেশ মারাত্মকভাবে ক্ষতির মুখে পড়ছে। গরু-ছাগলের নানাবিধ বর্জ্যে এলাকাটির পরিবেশ ব্যাপকভাবে দূষিত হয়। এছাড়া প্রধান সড়কটি ও জহিরুল ইসলাম সিটি (আফতাবনগর) ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। যার পরিপ্রেক্ষিতে সারা বছরেই প্রধান সড়কটিতে খানাখন্দ থাকায় জহিরুল ইসলাম সিটিতে বসবাসরত নাগরিকদের যাতায়াতে ব্যাপক অসুবিধা পোহাতে হয়।

গত ৪ এপ্রিল স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের (স্থানীয় সরকার বিভাগ) পক্ষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তার সই করা সম্পত্তি বিভাগ ইজারা/বিজ্ঞপ্তির মাধ্যমে দরপত্র ঘোষণা করেন। দরপত্রে ঈদুল আজহার দিনসহ পাঁচদিন কোরবানির পশুর হাট বসানোর কথা উল্লেখ করা হয়।

Advertisement

এফএইচ/এমকেআর/এএসএম