লাইফস্টাইল

বিয়েবাড়ির মতো খাসির মাংস ভুনা করবেন যেভাবে

বিভিন্ন উৎসব-আয়োজনে খাসির মাংসের বাহারি সব পদ রাখা হয়। ঈদের দিন থেকে শুরু করে এর পরের কয়েকদিন পর্যন্ত সবার ঘরেই ভালোমন্দ রান্না হয়।

Advertisement

অতিথি আপ্যায়ন থেকে শুরু করে পরিবারের সদস্যদের জন্য যারা মুখোরোচক সব পদ তৈরির পরিকল্পনা করছেন, তারা তালিকায় রাখতে পারেন খাসির মাংসের সুস্বাদু এক পদ। রইলো বিয়েবাড়ি কিংবা রেস্টুরেন্ট স্টাইলের খাসির মাংস ভুনার রেসিপি-

উপকরণ

১. খাসির মাংস ১ কেজি২. টকদই আধা কাপ৩. আদা বাটা ১ টেবিল চামচ৪. রসুন বাটা ১ চা চামচ৫. শুকনো মরিচের গুঁড়া ২ চা চামচ৬. হলুদ গুঁড়া আধা চা চামচ৭. ধনে গুঁড়া ২ চা চামচ৮. গরম মসলার গুঁড়া ১ চা চামচ৯. কাজু বাদাম বাটা ১ টেবিল চামচ১০. পেঁয়াজ বেরেস্তা আধা কাপ১১. সাদা গোলমরিচের গুঁড়া আধা চা চামচ১২. তেল ১/৪ কাপ১৩. ঘি ১/৪ কাপ১৪. লবণ স্বাদমতো১৫. চিনি ১/৪ চা চামচ ও১৬. আস্ত কাঁচা মরিচ ৬টি।

Advertisement

আরও পড়ুন

খুব সহজেই রাঁধুন হাড়িয়ালি চিকেন কারি বিশেষ দিনে পাতে থাক ‘মাটন আখনি পোলাও’

পদ্ধতি

একটি বাটিতে টকদই নিয়ে তার মধ্যে সব মসলা ভালো করে মিশিয়ে নিন। এরপর চুলায় প্যান বসিয়ে তেল দিয়ে মসেলা ভালো করে কষিয়ে নিন।

এবার মাংস দিয়ে ভালো করে নেড়েচেড়ে ঢেকে রাখুন। মাংস অর্ধেক সেদ্ধ হয়ে এলে দিয়ে দিন বেরেস্তা। এরপর আরও একবার ভালো করে কষিয়ে নিন।

Advertisement

আরও পড়ুন:

আস্ত রসুনে আচারি বিফ ভুনার রেসিপি

এরপর ২-৩ কাপ গরম পানি দিয়ে অল্প আঁচে মাংস সেদ্ধ করতে দিন। সেদ্ধ হয়ে এলে এর মধ্যে চিনি ও কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণের জন্য ঢেকে নামিয়ে নিন।

এরপর পরিবেশন করুন গরম ভাত, পোলাও, রুটি বা পরোটার সঙ্গে। একবার খেলে বারবার খেতে ইচ্ছে হবে খাসির মাংসের এই পদ।

জেএমএস/জেআইএম