লাইফস্টাইল

কম সময়েই তৈরি করুন সেমাইয়ের তিন পদ

ঈদে মিষ্টিমুখ না করলে কি হয়। আর ঈদে মিষ্টিমুখ করতে থাকা চাই সেমাইয়ের সুস্বাদু সব পদ। ঈদে খুব কম সময়েই তৈরি করে নিতে পারবেন সেমাইয়ের সুস্বাদু তিন পদের রেসিপি। পারফেক্ট সেমাই তৈরি করতে অনুসরণ করুন রেসিপি-

Advertisement

শাহী জর্দা সেমাই

উপকরণ

১. সেমাই আধা প্যাকেট২. নারকেল কোড়ানো আধা কাপ৩. তেজপাতা ২-৩টি৪. এলাচ ১টি৫. দারুচিনি ৩টি৬. লবণ সামান্য৭. ঘি ২-৩ টেবিল চামচ৮. চিনি পরিমাণমতো৯. বাদাম পছন্দমতো

Advertisement

পদ্ধতি

প্রথমে সেমাই হালকা ভেজে নিন। তারপর হালকা গরম পানিতে ৪-৫ মিনিট ভিজিয়ে রেখে ছাঁকনিতে পানি ঝরিয়ে নিন। তারপর প্যানে নারকেল ও ড্রাই ফ্রুটস বাদে সব অল্প একটু ঘি দিয়ে ভেজে নিন।

সেমাইয়ের পানি শুকিয়ে আসতেই এর মধ্যে চিনি দিন। ভাজা হলে সেমাই এক পর্যায়ে ঝরঝরা হবে। রান্না শেষে ড্রাই ফ্রুটসগুলো ছড়িয়ে দিন। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন শাহী জর্দা সেমাই।

দুধ সেমাই

Advertisement

উপকরণ

১. সেমাই ২০০ গ্রাম২. চিনি আধা কাপ৩. এলাচ ৩টি৪. দারুচিনি ৩ টুকরো৫. তেজপাতা ১টি৬. দুধ ১ লিটার

আরও পড়ুন

শরীর ঠান্ডা রাখবে শসা-লেবুর জুস মাংসে অ্যালার্জি আছে কি না বুঝবেন যে লক্ষণে

পদ্ধতি

দুধ ঘন করে জ্বাল দিয়ে নিন। তাতে আধা কাপ চিনি মিশিয়ে সঙ্গে এলাচ, দারুচিনি এবং তেজপাতা দিন। কে প্যাকেট থেকে সেমাই অর্ধেক করে নিয়ে ঘিতে ভেজে নিন। মচমচে হলে তা গরম দুধে ঢেলে দিন। হালকা গরম থাকতেই পরিবেশন করুন।

নবাবি সেমাই

উপকরণ

১. লাচ্ছা সেমাই ২৫০ গ্রাম২. দুধ ১ কেজি৩. গুঁড়ো দুধ ২০০ গ্রাম৪. প্রয়োজন মতো চিনি৫. কর্নফ্লাওয়ার ৩ চামচ৬. কনডেন্সড মিল্ক ৫০ গ্রাম ও৭. ক্রিম ৫০ গ্রাম

পদ্ধতি

প্রথমে প্যানে ঘি গরম করে লাচ্ছা সেমাই ভেজে নিন। এবার চিনি এবং গুঁড়া দুধ দিয়ে ভালোভাবে ভাজুন। অন্য কড়াইতে ঘন করে দুধ জ্বাল দিন। ৫ মিনিট পর কনডেন্স মিল্ক দিয়ে তারপর চিনি দিন।

৫ মিনিট নেড়ে ক্রিম দিন। এবার কর্নফ্লাওয়ার দিয়ে কিছুক্ষণ নেড়ে ঘন হলে চুলা বন্ধ করে দিন। এবার একটি পাত্রে ভাজা সেমাই ঢেলে নিন, তার ওপরে ক্রিম দিন। এর ওপরে সেমাই দিন। সবশেষে বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

জেএমএস/এএসএম