জাতীয়

জাতীয় ঈদগাহে ৩৫ হাজার মুসল্লির নামাজের ব্যবস্থা: তাপস

জাতীয় ঈদগাহে ঈদুল ফিতরের নামাজের প্রধান জামাতে ৩৫ হাজার মুসল্লি অংশ নিতে পারবেন বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এছাড়া এই জামাতে নারীদের নামাজের ব্যবস্থা করা হয়েছে বলেও জানান তিনি।

Advertisement

মঙ্গলবার (৯ এপ্রিল) দুপুরে জাতীয় ঈদগাহ পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান ডিএসসিসি মেয়র।

মেয়র তাপস বলেন, ঈদুল ফিতরের নামাজের প্রায় সব প্রস্তুতি আমরা সম্পন্ন করেছি। আর যে একদিন আছে, এর মধ্যে বাকি কাজ সম্পন্ন করবো। গত দুই বছরের মতো ঢাকাবাসীকে আমরা আমন্ত্রণ জানাতে চাই, পরিবার-পরিজন নিয়ে এই জামাতে অংশগ্রহণ করার জন্য এবং ঈদের আনন্দ ভাগ করে নেওয়ার জন্য।

তিনি বলেন, এখানে ৩৫ হাজার মুসল্লির জামাতের ব্যবস্থা করা হয়েছে। এজন্য সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন

জাতীয় ঈদগাহে প্রধান জামাত সকাল সাড়ে ৮টায়

মেয়র বলেন, আমরা আশা করছি কোনো ধরনের বৃষ্টি হবে না (ঈদের দিন)। আবহাওয়া অধিদপ্তর থেকে আমরা সে ধরনের তথ্য পেয়েছি। কালবৈশাখী ঝড় অথবা প্রবল বৃষ্টিপাত হলেও এখানে যেন সুষ্ঠুভাবে জামাত অনুষ্ঠিত হয়, সেই ব্যবস্থা করেছি। পুরোটা অংশ আমরা ত্রিপল দিয়ে ঢেকে দিয়েছি, যেন পানি পড়তে না পারে এবং কোনো দুর্ভোগ না হয়।

জামাতে জায়নামাজ এবং ছাতা বাদে কিছু আনার সুযোগ নেই জানিয়ে তিনি বলেন, মুসল্লিরা জায়নামাজ এবং ছাতা আনতে পারবেন। তবে দেয়াশলাইসহ আগুন জ্বালানোর কোনো সরঞ্জাম নিয়ে জামাতে প্রবেশ না করতে সবাইকে অনুরোধ জানাচ্ছি।

তিনি আরও বলেন, এখানে আমাদের নিয়ন্ত্রণকক্ষ থাকবে এবং স্বাস্থ্যসেবার সব ব্যবস্থা থাকবে। যাতে মুসল্লিদের কোনো সমস্যা না হয়। জামাতে প্রবেশের জন্য চারটি প্রবেশপথ তৈরি করা হয়েছে। নারীদের জন্য আলাদা প্রবেশপথ রয়েছে। এছাড়া জামাত শেষে বেরোনোর জন্য আরও তিনটি ফটক আমরা রেখেছি যেন সবাই দ্রুত বের হয়ে যেতে পারেন।

Advertisement

কেএইচ/ইএ/এমএস