লাইফস্টাইল

ঈদে ঘরেই যেভাবে রাঁধবেন বিফ তেহারি

বিভিন্ন উৎসব-আয়োজন থেকে শুরু করে ঘরোয়া আয়োজনে বিফ তেহারি খেতে পছন্দ করেন সবাই। অনেকেই হয়তো ঘরে বিফ তেহারি রান্না করতে গিয়ে ব্যর্থ হয়েছেন। কারণ ঘরে রান্না তেহারির স্বাদ রেস্টুরেন্টের মতো তো আর হয় না!

Advertisement

তবে চাইলেই কিন্তু সহজ উপায়ে রান্না করতে পারেন বিফ তেহারি। রেসিপি অনুযায়ী এটি রান্না করলে ঠিক রেস্টুরেন্ট স্টাইলেরই হবে। চলুন জেনে নিন কীভাবে রান্না করবেন-

উপকরণ

১. গরুর মাংস এক কেজি২. পোলাও চাল আধা কেজি৩. পেঁয়াজ কুচি পরিমাণমতো৪. লবঙ্গ ২-৩টি৫. তেজপাতা একটি৬. ঘি এক চা চামচ৭. পানি পরিমাণমতো৮. লবণ পরিমাণমতো৯. সাত-আটটি আলু বোখারা১০. তিন-চারটি এলাচ১১. আদা বাটা ২ টেবিল চামচ১২. ধনে গুঁড়ো এক চা চামচ১৩. গরম মসলার গুঁড়ো এক চা চামচ১৪. মরিচের গুঁড়ো এক চা চামচ১৫. জিরা এক চা চামচ১৬. বাদাম বাটা আধা কাপ১৭. পোস্ত বাটা ২ টেবিল চামচ১৮. তেল পরিমাণমতো১৯. কাঁচা মরিচ ৫-৬টি২০. পেঁয়াজ বেরেস্তা পরিমাণমতো।

Advertisement

আরও পড়ুন

ঈদে ঘরেই তৈরি করুন লাচ্ছা সেমাই মাংসে অ্যালার্জি আছে কি না বুঝবেন যে লক্ষণে

পদ্ধতি

প্যানে তেল গরম করে নিন। এরপর এতে ঘি, পেঁয়াজ কুচি, লবঙ্গ, তেজপাতা ও পোলাও চাল ভালোভাবে ভেজে নিন কিছুক্ষণ। এরপর পরিমাণমতো পানি, লবণ, আলু বোখারা ও এলাচ ভালোভাবে মিশিয়ে ঢেকে দিন।

এবার প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ভাজুন। এরপর বাটিতে আদা বাটা, ধনে গুঁড়ো, গরম মসলার গুঁড়ো, জিরা, বাদাম বাটা ও পোস্ত বাটা নিয়ে ফ্রাইপ্যানে ঢেকে ভালোভাবে কষান।

Advertisement

কষানো হলে এলাচ, দারুচিনি, লবঙ্গ ও গরুর মাংস দিয়ে রান্না করুন। এরপর কাঁচা মরিচ ও পেঁয়াজ বেরেস্তা দিয়ে সসপ্যানে পোলাওয়ের সঙ্গে মিশিয়ে কিছুক্ষণ দমে রাখুন। তৈরি হয়ে গেল বিফ তেহারি। পরিবারসহ গরম গরম পরিবেশন করুন মজাদার বিফ তেহারি।

জেএমএস/জেআইএম