জাতীয়

মেট্রোরেলের বাড়তি নিরাপত্তায় এপিবিএন মোতায়েন

মেট্রোরেলের সার্বিক নিরাপত্তা ও যাত্রীদের নিরাপত্তার পাশাপাশি নিয়ম-শৃঙ্খলা ও অপরাধ দমনে কাজ করছে ‘ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) পুলিশ’ বা ‘এমআরটি পুলিশ’।

Advertisement

এবার ঈদকে কেন্দ্র করে যাত্রীদের বাড়তি নিরাপত্তা প্রদানে মোতায়েন করা হয়েছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) সদস্যদের। চাঁদরাত পর্যন্ত এপিবিএন সদস্যরা অত্যাধুনিক অস্ত্র নিয়ে মেট্রোরেলের স্টেশনে নিরাপত্তা দেবেন।

সোমবার (৮ এপ্রিল) বিকেলে এমআরটি পুলিশের প্রধান ডিআইজি মো. সাইফুল ইসলাম বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, মেট্রোরেলে প্রতি স্টেশনে এমআরটি পুলিশ সদস্যরা অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে দায়িত্ব পালন করছেন। ঈদ পর্যন্ত এবার এপিবিএন সদস্যদের মেট্রোরেলের স্টেশনে নিরাপত্তার জন্য মোতায়েন করা হয়েছে। মূলত অতিরিক্ত নিরাপত্তার জন্য তাদের মোতায়েন করা হয়েছে।

Advertisement

৭০ এপিবিএন সদস্য মোতায়েন করা হয়েছে জানিয়ে ডিআইজি সাইফুল ইসলাম জানান, ঈদের ছুটির আগ পর্যন্ত তারা মোতায়েন থাকবেন। যেসব স্টেশনে বেশি যাত্রী ওঠানামা করে এবং নিরাপত্তা যেখানে প্রয়োজন, তারা সেসব স্টেশনে মুভমেন্ট করবেন।

গত বছরের ২১ অক্টোবর থেকে মেট্রোরেলের নিরাপত্তার পুরো দায়িত্ব পালন শুরু করে মেট্রো পুলিশ ইউনিট বা এমআরটি পুলিশ। পরে বিশেষায়িত এমআরটি পুলিশে যুক্ত হয়েছে আরও ২০০ জনবল। এ নিয়ে একজন ডিআইজির নেতৃত্বে এমআরটি পুলিশে জনবল বর্তমানে ৫৩৭ জন।

এদিকে পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে টানা দুদিন বন্ধ থাকতে পারে মেট্রোরেল। এমনিতে শুক্রবার মেট্রোরেলের সাপ্তাহিক ছুটি। আর ঈদের দিন মেট্রোরেল চালাবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ফলে আগামী বৃহস্পতিবার ঈদ অনুষ্ঠিত হলে টানা দুই দিন মেট্রোরেল বন্ধ থাকবে।

পবিত্র রমজান মাস ২৯ দিনে হলে ঈদুল ফিতর হবে আগামী বুধবার। তবে রমজান ৩০ দিনে হলে ঈদ বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। এবার ৩০টি রোজা হওয়ার সম্ভাবনাই বেশি। তাই বৃহস্পতিবার ঈদ ধরেই অফিস-আদালত ছুটি ঘোষণা করেছে সরকার।

Advertisement

মেট্রোরেল কর্তৃপক্ষ বলছে, সংস্থাটির নিজস্ব কর্মীদের দিয়ে মেট্রোরেল চালানো হচ্ছে। স্বাভাবিকের চেয়ে তাদের কর্মীর সংখ্যা কম। ফলে ঈদের দিন মেট্রোরেল চালু রাখলে প্রায় সবাইকে ঈদ বাদ দিয়ে কাজে ব্যস্ত থাকতে হবে।

টিটি/এমএইচআর/এএসএম