লাইফস্টাইল

রাজধানীতে তিন দিনব্যাপী ঈদ মেহেদি উৎসব

ঈদ সামনে রেখে জনপ্রিয় মেহেদি নির্মাতা প্রতিষ্ঠান মেহেদি বাই মিমি আয়োজন করেছে এক জমকালো মেহেদি উৎসবের। রাজধানীর ইসিবি চত্বরের ব্লু মুন টাওয়ারে বসেছে এই মেহেদি উৎসব। এই উৎসব চলবে ৯ এপ্রিল পর্যন্ত।

Advertisement

আয়োজনে থাকছে মেহেদি ওয়ার্কশপ, লাইভ মেহেদি পরিয়ে নেওয়ার সুযোগ। এছাড়া থাকছে মেহেদি কেনারও সুযোগ। আয়োজকরা জানান, এই আয়োজনের কেন্দ্রবিন্দু হলো অভিজ্ঞ কারিগরদের দ্বারা যত্ন সহকারে তৈরি অরগানিক মেহেদির নকশা করা বিভিন্ন সুসজ্জিত কারুকাজ নিজের হাতে নেওয়ার সুযোগ।

শতাব্দী প্রাচীন ঐতিহ্য ও সমসাময়িক প্রবণতা থেকে অনুপ্রেরণা নিয়ে, এই নকশাগুলো কেবল শুধু শোভা নয় বরং শৈল্পিকতা, সংস্কৃতি ও ব্যক্তিগত পরিচয়ের বহিঃপ্রকাশ করে। জটিল ফুলের মোটিফ থেকে জ্যামিতিক নিদর্শন পর্যন্ত, প্রতিটি নকশা একটি অনন্য গল্প তুলে ধরে।

মেহেদি বাই মিমির স্বত্বাধিকারী আবরিতা মিমি। ২০১৯ সালে যাত্রা শুরু করে তার প্রতিষ্ঠান মেহেদী বাই মিমি। শুরুতে একটি ফেসবুক পেজের মাধ্যমে যাত্রা শুরু করলেও এখন মেহেদি বাই মিমি ৩০০ মানুষের বিশাল পরিবার।

Advertisement

আরও পড়ুন

পার্লারে গিয়ে নয়, ঘরেই করুন হেয়ার কালার  মাত্র ৪ উপকরণে ঘরেই তৈরি করুন কোণ মেহেদি

এদের মধ্যে অনেকেই মেহেদি আর্টিস্ট। কেউ কেউ আবার মেহেদি বানায়, কেউ সেল করে, কেউবা ডেলিভারি কাজের সঙ্গে জড়িত। মেহেদি বাই মিমি বাকি সবার থেকে আলাদা কারণ- অরগানিক মেহেদি নিয়ে দেশে যারা কাজ করছে এর মধ্যে তারা অন্যতম। তাদের হাত ধরে শহর থেকে গ্রামে পৌঁছে গেছে অরগানিক মেহেদি।

তারা অনেকদিন থেকেই মেহেদি বানিয়ে আসছে। কেমিক্যালবিহীন মেহেদি। এই মেহেদির রং গাছের পাতার মতো গাঢ় রং দেয়। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। তাই দ্রুত এগিয়ে যাচ্ছে মেহেদি বাই মিমি।

আবরিতা মিমি জানান, এ বছর প্রথমবারের মতো এত বড় পরিসরে মেহেদি উৎসবের আয়োজন করেছেন তারা। সচরাচর এরকম মেহেদি উৎসবের আয়োজন হয় না। শুধু হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠান ঈদের আগে এরকম আয়োজন করেন। ঈদের আমেজ কয়েকগুণ বাড়িয়ে তুলতেই এই আয়োজন।

Advertisement

তাছাড়া দিন দিন মেহেদির চাহিদা বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে মেহেদি আর্টিস্টদের চাহিদাও। সবাইকে এক ছাতার নিচে একসঙ্গে এনে একটি উৎসবমুখর মিলনমেলা উপহার দিতেই তাদের এই আয়োজন।

মেহেদি উৎসবে এরই মধ্যেই তারা বেশ ভালো সাড়া পেয়েছেন। যারা যোগ দিতে পারছেন না, তারাও দেশের বিভিন্ন প্রান্ত থেকে অর্ডার করছেন পছন্দের মেহেদি। সব মিলে ঈদের আগের কয়েকদিন বেশ ব্যস্ত সময় পার করছেন তার মেহেদি আর্টিস্টরা।

আয়োজকরা আশা করছেন এবারের ফেস্টিভ্যালে কয়েক হাজার মানুষের সমাগম ঘটবে। প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ১০টা অবধি চলবে এই ফেস্টিভ্যাল। ফেস্টিভ্যালে অনেক নারী কনটেন্ট ক্রিয়েটর ও সেলিব্রিটিরও জয়েন করার কথা আছে।

যারা মেহেদি আর্টিস্ট হতে চান ও প্রশিক্ষণ নিতে চান, তাদের জন্য আছে ব্যবস্থা। থাকছে বেশ কয়েকটি স্টল। দর্শনার্থীরা তাদের পছন্দমতো ডিজাইন সিলেক্ট করলেই পরিয়ে দেওয়া হবে মেহেদি। থাকছে শতাধিক ডিজাইনের বিশাল কালেকশন। আয়োজকরা সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন এই মেহেদি উতসবে যোগ দিতে।

জেএমএস/জিকেএস