বিনোদন

‘রামসে ব্রাদার্স’ খ্যাত বলিউড সিনেমাটোগ্রাফার মারা গেছেন

বলিউডে সত্তর দশকে হরর সিনেমার পৃথক ঘরানা তৈরি করেছিল ‘রামসে ব্রাদার্স’ প্রযোজিত অসংখ্য সিনেমা। সেই রামসে ভাইদের অন্যতম সিনেমাটোগ্রাফার গঙ্গু রামসে মারা গেছে।

Advertisement

৭ এপ্রিল মুম্বাইয়ের একটি হাসপাতালে গঙ্গু রামসে শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৩ বছর। গঙ্গু রামসের পরিবারের পক্ষ থেকে তার মৃত্যর খবর জানা গেছে। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন।

আরও পড়ুন:

শুটিং ফ্লোরে গুরুতর আহত শিবপ্রসাদ সুরকার ও গীতিকার সৈয়দ মহিউদ্দিন মারা গেছেন

গঙ্গু রামসে তার বাবা এফইউ রামসের হাতে তৈরি প্রযোজনা সংস্থার অধীনে প্রায় ৫০টি সিনেমায় ক্যামেরার দায়িত্ব পালন করেছেন। তার উল্লেখযোগ্য সিনেমার তালিকায় রয়েছে ‘ভিরানা’, ‘পুরানা মন্দির’, ‘বন্‌ধ দরওয়াজা’ এবং ঋষি কাপুর অভিনীত ‘খোঁজ’।

Advertisement

রামসেরা সাত ভাই মিলে তৈরি করতেন সিনেমা। ১৯৭২ সালে মুক্তি পায় তাদের প্রথম ছবি ‘দো গজ জমিন কে নীচে’। প্রযোজনা সংস্থার তৈরি সিনেমাগুলোর গুণগত মান কেমন, তা নিয়ে সেই সময় দর্শকরা তেমন মাথা ঘামাননি।

বস্তুত ভৌতিক প্রেক্ষাপট এবং যৌনতাকে হাতিয়ার করে সেই সময়ে তাদের সিনেমা দর্শক মহলে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। নব্বইয়ের দশকে ছোটপর্দায় তাদের তৈরি ‘জি হরর শো’-ও দর্শক মহলে জনপ্রিয়তা লাভ করে।

গঙ্গু রামসের প্রয়াণে বলিউডে শোকের ছায়া। অনেকেই সোশ্যাল মিডিয়ায় শোকবার্তা জানিয়েছেন। রবিবার বিকেলে ওশিওয়াড়া শ্মশানে গঙ্গু রামসের শেষকৃত্য সম্পন্ন হয়।

এমএমএফ/জেআইএম

Advertisement