জাতীয়

ঈদে ঢাকা ছাড়তে ৯৮৪ কোটি টাকা অতিরিক্ত ভাড়া দিতে হবে যাত্রীদের

এবারের ঈদযাত্রায় ঢাকা ও আশপাশের অঞ্চল থেকে প্রায় ১ কোটি ৬০ লাখ মানুষ নাড়ির টানে বাড়ি যেতে পারে। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি বলছে, এবারের ঈদযাত্রায় কেবল ঢাকা ছাড়তেই ৯৮৩ কোটি ৯৪ লাখ টাকা অতিরিক্ত ভাড়া দিতে হবে যাত্রীদের।

Advertisement

রোববার (৭ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ তথ্য দিয়েছেন সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

তিনি বলেন, সংগঠনের পর্যবেক্ষণে দেখা গেছে, এবারের ঈদে সবচেয়ে বেশি যাত্রী নৌপথে পরিবহন হবে। ঢাকার সদরঘাট ও নারায়ণগঞ্জ নদীবন্দরসহ বিভিন্ন ঘাট দিয়ে প্রায় ৬০ লাখ যাত্রী দেশের বিভিন্ন গন্তব্যে যাবে। যাত্রীপ্রতি গড়ে ৫০ টাকা থেকে ৮০০ টাকা পর্যন্ত অতিরিক্ত আদায় করা হচ্ছে। গড়ে যাত্রীপ্রতি ২০০ টাকা হারে বাড়তি ভাড়া আদায় হলে ঈদের আগে এসব যাত্রীর কাছ থেকে ১২০ কোটি টাকা অতিরিক্ত ভাড়া নেওয়া হবে।

এছাড়া রাজধানীতে চলাচলকারী সিএনজিচালিত অটোরিকশা ঈদকে কেন্দ্র করে অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্যে মেতে উঠেছে। নানান কাজে এসব অটো ব্যবহার করতে গিয়ে প্রত্যক যাত্রীকে গড়ে প্রতি ট্রিপে ২০০ টাকা হারে বাড়তি ভাড়া দিতে হচ্ছে। ২৫ হাজার সিএনজিচালিত অটোরিকশায় প্রায় ৭০ লাখ ট্রিপ যাত্রীকে ১৪০ কোটি টাকার বেশি বাড়তি ভাড়া দিতে হবে।

Advertisement

এছাড়া ইজিবাইক, মোটররিকশা, প্যাডেলচালিত রিকশা, ঢাকার লেগুনা, ভাড়ায়চালিত প্রাইভেটকার, জিপ ও মাইক্রোবাস, দূরপাল্লার বাস, মোটরসাইকেল, এবং সরকারি-বেসরকারি উড়োজাহাজে যাতায়াতকারীদের কাছ থেকে ঈদযাত্রায় কেবল ৯৮৩ কোটি ৯৪ লাখ টাকার বেশি ভাড়া আদায় করা হবে।

বিবৃতিতে বলা হয়, সংগঠনের গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় পর্যবেক্ষণ উপ-কমিটির সদস্যরা গত ৩ এপ্রিল থেকে ৬ এপ্রিল ঢাকা থেকে দেশের সড়ক, রেল, নৌ ও আকাশ পথে ঈদযাত্রা পরিস্থিতি, অতিরিক্ত ভাড়া আদায় ও যাত্রীসেবার সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ শেষে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

এনএস/এমএইচআর/জিকেএস

Advertisement