লাইফস্টাইল

কবুতরের রোস্ট রাঁধবেন যেভাবে

কবুতরের মাংস খেতে কে না পছন্দ করেন। এই মাংস স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। কবুতরের মাংস খেতে যারা পছন্দ করেন, তারা এবারের ঈদে তৈরি করতে পারেন আস্ত কবুতরের রোস্ট। পোলাওয়ের সঙ্গে দারুণ মানিয়ে যাবে এই পদ। রইলো রেসিপি-

Advertisement

উপকরণ

১. কবুতর ৪টি২. হলুদের গুঁড়া৩. মরিচের গুঁড়া৪. লবণ সামান্য৫. তেল আধা কাপ৬. এলাচ ৩-৪টি৭. দারুচিনি ২-৩ টুকরো৮. তেজপাতা ২-৩টি৯. গোলমরিচ ৭-৮টি১০. লবঙ্গ ৩-৪টি১১. পেঁয়াজ কুচি আধা কাপ১২. পানি আধা কাপ১৩. আদা বাটা ১ চা চামচ ১৪. রসুন বাটা ১ চা চামচ ১৫. হলুদ গুঁড়া ১ চা চামচ ১৬. মরিচ গুঁড়া ১ টেবিল চামচ ১৭. ভাজা জিরার গুঁড়া আধা টেবিল চামচ ১৮. লবণ স্বাদমতো। ১৯. ধনিয়ার গুঁড়া আধা চা চামচ ২০. পানি আধা কাপ২১. তেল আধা কাপ ২২. গরম মসলার গুঁড়া আধা চা চামচ ২৩. ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ ২৪. আস্ত কাঁচা মরিচ ৫-৬টি ও২৫. পেঁয়াজ বেরেস্তা ২টেবিল চামচ।

আরও পড়ুন

Advertisement

মাংসে অ্যালার্জি আছে কি না বুঝবেন যে লক্ষণে কিডনি সুস্থ রাখতে যেসব খাবার এড়িয়ে চলবেন

পদ্ধতি

প্রথমে কবুতরগুলো পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়ে আস্ত কবুতরগুলো মাখিয়ে রেখে দিন ১০-১৫মিনিট।

এরপর চুলায় প্যান বসিয়ে তাতে তেল গরম করে নিন। তেল গরম হলে কবুতরগুলো দিয়ে উল্টেপাল্টে হালকা ভেজে প্যান থেকে উঠিয়ে নিতে হবে।

এবার প্যানের এই তেলের মধ্যে দিয়ে সামান্য ভেজে নিন এলাচ, দারুচিনি, তেজপাতা, গোলমরিচ ও লবঙ্গ। এরপর পেঁয়াজ কুচি নেড়ে নেড়ে ব্রাউন কালার হয়ে আসা পর্যন্ত ভেজে নিন।

Advertisement

আরও পড়ুন:

খোসা ছাড়িয়ে নাকি খোসা’সহ শসা খাবেন?

তারপর একে একে আদা-রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ভাজা জিরার গুঁড়া ও লবন পরিমাণমতো দিয়ে দিন। তারপর ধনিয়ার গুঁড়া দিয়ে ভালোভাবে নেড়ে মসলা কষিয়ে নিতে হবে।

এরপর আধা কাপ পানি দিয়ে মসলা আবারও অল্প সময় কষিয়ে দিয়ে দিন ভেজে রাখা কবুতর। নেড়ে নেড়ে মসলার সঙ্গে মিশিয়ে ঢেকে কষিয়ে রান্না করুন ১০ মিনিটের মতো।

আরও পড়ুন:

বাটা মসলা দীর্ঘদিন সংরক্ষণের সঠিক উপায়

এরপর কবুতর সেদ্ধ করতে পানি দেড় বা ২কাপ দিয়ে দিন। ১৫-২০মিনিটের মতো মাঝারি আঁচে ঢেকে রান্না করলেই কবুতর সেদ্ধ হয়ে পানি কিছুটা শুকিয়ে আসবে।

তখনই তাতে দিয়ে দিতে হবে গরম মসলার গুড়া, ভাজা জিরার গুড়া, আস্ত কাঁচা মরিচ ও পেঁয়াজ বেরেস্তা। সবকিছু নেড়ে কবুতরের সঙ্গে মিশিয়ে অল্প আঁচে ঢেকে চুলার উপর রেখে দিন ৫-৭ মিনিট। ব্যাস তৈরি হয়ে যাবে কবুতরের রোস্ট।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/এএসএম