অর্থনীতি

ধানে তাপপ্রবাহের আগাম সতর্কবার্তা

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী সাতদিন (৩-৯ এপ্রিল) দেশের বেশিরভাগ এলাকায় বিশেষ করে ঢাকা, রাজশাহী এবং খুলনা জেলার বেশিরভাগ এলাকায় মাঝারি থেকে অতি তীব্র তাপপ্রবাহ বিরাজ করতে পারে। যে কারণে ধানে তাপপ্রবাহের আগাম সতর্কবার্তা জানিয়েছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)।

Advertisement

সতর্কবার্তায় এতে বলা হয়েছে, অতিতীব্র তাপপ্রবাহের কারণে বেশি ঝুঁকিপূর্ণ এলাকাগুলো হলো- রাজবাড়ী, মানিকগঞ্জ, মাদারীপুর, ফরিদপুর, কুষ্টিয়া, জয়পুরহাট, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর, বগুড়া, সিরাজগঞ্জ, পাবনা, মেহেরপুর, চুয়াডাঙ্গা, মাগুরা ও ঝিনাইদহ।

এ সময়ের জন্য কৃষি পরামর্শ

ধানগাছের বৃদ্ধির পর্যায়: কাইচ থোড় থেকে শক্ত দানা অবস্থা তাপপ্রবাহ থেকে ধান ফসল রক্ষার জন্য জমিতে সর্বদা ৫-৭ সেন্টিমিটার পানি ধরে রাখুন। এ সময় জমিতে যেন পানির ঘাটতি না হয়।

Advertisement

আরও পড়ুন

চার বিভাগে হিট অ্যালার্ট জারি

এ অবস্থায় শীষ ব্লাস্ট রোগের আক্রমণ হতে পারে। রোগের লক্ষণ প্রকাশ পাওয়ার আগেই প্রিভেনটিভ হিসেবে বিকেলবেলা ট্রুপার ৮ গ্রাম/১০ লিটার পানি অথবা নেটিভো ৬ গ্রাম/১০ লিটার পানি ৫ শতাংশ জমিতে ৫ দিন ব্যবধানে দুবার স্প্রে করতে হবে।

এছাড়া ধানে বিএলবি ও বিএলএস রোগ ব্যাপকভাবে দেখা যাচ্ছে। এক্ষেত্রে ৬০ গ্রাম থিওভিট, ৬০ গ্রাম পটাশ ও ২০ গ্রাম জিংক ১০ লিটার পানিতে সমভাবে মিশিয়ে ৫ শতাংশ জমিতে স্প্রে করতে হবে।

এনএইচ/ইএ

Advertisement