আন্তর্জাতিক

ইসরায়েলকে জবাব দেওয়ার হুঁশিয়ারি ইরানের

সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরায়েলি হামলায় সাত কর্মকর্তা নিহত হয়েছেন বলে জানিয়েছে ইরানের বিপ্লবী গার্ডস বাহিনী। নিহতদের মধ্যে অভিজাত কুদস ফোর্সের শীর্ষ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি ও ডেপুটি ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ হাদি হাজি-রহিমিও রয়েছেন।

Advertisement

ইসরায়েলেরই এই হামলার পর কড়া হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। প্রতিরোধ বাহিনীর কাছে ব্যর্থ হয়ে ইসরায়েল নির্বিচারে গুপ্ত হত্যা চালানো শুরু করেছে বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেছেন, সিরিয়ায় ইরানি বাহিনীর ওপর যে হামলা চলানো হয়েছে তার জবাব দেওয়া হবে।

এক বিবৃতিতে রাইসি ইসরায়েলি হামলার নিন্দা জানিয়েছেন। বলা হয়েছে, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এই হামলা চালানো হয়েছে। তাছাড়া তিনি জাতির প্রতি সমবেদনাও জানিয়েছেন।

Advertisement

ইরানের প্রেসিডেন্ট বলেন, দখলদার ইহুদিবাদী সরকার আরেকটি সন্ত্রাসী কর্মকাণ্ড করেছে ও তাদের নোংরা হাত ইরানের বেশ কয়েকজন জেনারেল ও অফিসারের রক্তে রঞ্জিত হয়েছে।

আরও পড়ুন>

‘সিরিয়ায় ইরানি কনস্যুলেটে হামলায় যুক্তরাষ্ট্র জড়িত নয়’ গাজায় ইসরায়েলি হামলায় আরও পাঁচ ত্রাণকর্মী নিহত

সোমবারের ওই হামলাকে বেশ গুরুতর বলেই বিবেচনা করা হচ্ছে। সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইরানের একটি কনস্যুলেট ভবনে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা বেশ কিছু ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করতে সক্ষম হলেও অন্য ক্ষেপণাস্ত্রগুলি পুরো কনস্যুলেট ভবনকে ধ্বংস করে দিয়েছে। এতে বেশ কয়েকজন নিহত হয়েছেন এবং ওই ভবনে থাকা বাকিরা আহত হয়েছেন।

Advertisement

সূত্র: প্রেসটিভি

এমএসএম