আন্তর্জাতিক

সিরিয়ায় ৭ ইরানি জেনারেলকে হত্যা করেছে ইসরায়েল

সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরায়েলি হামলায় সাত কর্মকর্তা নিহত হয়েছেন বলে জানিয়েছে ইরানের বিপ্লবী গার্ডস বাহিনী। নিহতদের মধ্যে অভিজাত কুদস ফোর্সের শীর্ষ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি এবং ডেপুটি ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ হাদি হাজি-রহিমিও রয়েছেন। খবর বিবিসির।

Advertisement

ইরান এবং সিরিয়া সরকার ওই হামলার তীব্র নিন্দা জানিয়েছে। ইরানি দূতাবাসের পাশের একটি ভবন ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে গেছে। তবে এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি ইসরায়েল।

যদিও সিরিয়ার লক্ষ্যবস্তুতে সাম্প্রতিক সময়ে হামলা চালানোর কথা স্বীকার করেছে ইসরায়েল। ইরান এবং এর সমর্থিত গোষ্ঠীগুলোর সঙ্গে যারা যুক্ত এবং বিপ্লবী গার্ড বাহিনীর অর্থায়ন এবং প্রশিক্ষণপ্রাপ্ত গোষ্ঠীগুলোর ওপর প্রায়ই ইসরায়েলি বাহিনী হামলা চালাচ্ছে।

সোমবারের ওই হামলাকে বেশ গুরুতর বলেই বিবেচনা করা হচ্ছে। সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইরানের একটি কনস্যুলেট ভবনে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

Advertisement

সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা বেশ কিছু ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করতে সক্ষম হলেও অন্য ক্ষেপণাস্ত্রগুলি পুরো কনস্যুলেট ভবনকে ধ্বংস করে দিয়েছে। এতে বেশ কয়েকজন নিহত হয়েছেন এবং ওই ভবনে থাকা বাকিরা আহত হয়েছেন।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই ভবন থেকে মরদেহ সরিয়ে নিতে এবং আহতদের উদ্ধারে কাজ চলছে। তবে মন্ত্রণালয়ের পক্ষ থেকে হতাহতের সংখ্যা এবং নিহতদের নাম প্রকাশ করা হয়নি।

বেশ কিছু ফুটেজ এবং ভিডিওতে দেখা গেছে বহুতল ভবনটিতে হামলার পর সেখান থেকে চারদিকে ধোঁয়া ছড়িয়ে পড়ছে। 

ইরানি মিডিয়া জানিয়েছে, জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি কুদস ফোর্সের একজন শীর্ষ কর্মকর্তা ছিলেন। ২০০৮ থেকে ২০১৬ সাল পর্যন্ত লেবানন ও সিরিয়ায় কমান্ডার হিসাবে দায়িত্ব পালন করেছেন। অপরদিকে হাজি-রাহিমি জাহেদির ডেপুটি হিসাবে দায়িত্ব পালন করেছেন।

Advertisement

আরও পড়ুন:

সিরিয়ায় মার্কেটে গাড়িবোমা হামলায় নিহত ৮ ইসরায়েলি হামলায় ৩৬ সিরীয় সেনা নিহত রাশিয়া ন্যাটোকে আক্রমণ করবে না, তবে এফ-১৬ দেখলেই গুলি: পুতিন রাফায় প্রবেশের প্রস্তুতি নিচ্ছে সেনাবাহিনী: নেতানিয়াহু

এর আগে গত ২৬ মার্চ সিরিয়ায় বিমান হামলায় ১৩ জন নিহত হন। তাদের মধ্যে ইরানপন্থি অন্তত ৯ জনসহ একজন কমান্ডার ছিলেন। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, হামলায় ইরানপন্থি নয় যোদ্ধা নিহত হয়েছেন। তাদের মধ্যে একজন আইআরজিসির কমান্ডার রয়েছেন।

টিটিএন