আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১ এপ্রিল ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

ঈদের আগে কলকাতায় সোনার দামে রেকর্ড, ক্রেতাদের মাথায় হাত

সোমবার (১ এপ্রিল) কলকাতায় প্রতি ১০ গ্রামে সোনার দাম এক ধাক্কায় বাড়লো ১৮০০ রুপি। এদিন কলকাতায় ১০ গ্রাম হলমার্কযুক্ত সোনা ৬৫ হাজার ৭০০ রুপি, ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনা ৬৯ হাজার ৩৮০ রুপি ও ১০ গ্রাম পাকা সোনা ৬৮ হাজার ৭৫০ রুপিতে বিক্রি হতে দেখা যায়। এর পাশাপাশি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার বার ৬৩ হাজার ৬০০ রুপি ও ১৮ ক্যারেট সোনা ৫২ হাজার ৪০ রুপিতে বিক্রি হয়েছে।

ভারতে সোনার দামে সর্বকালের রেকর্ড

Advertisement

সোমবার (১ এপ্রিল) ভারতে সোনার দাম আরও বেড়ে প্রতি ১০ গ্রাম বিক্রি হচ্ছে ৬৯ হাজার ৪৮৭ রুপিতে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৯১ হাজার ৪১২ টাকা। এ নিয়ে ২০২৪ সালে দেশটিতে সোনার দাম বাড়লো প্রায় ১০ শতাংশ। যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতির খবর প্রকাশের পর সোমবার বিশ্বব্যাপী সোনার দাম রেকর্ড উচ্চতায় উঠেছে। এদিন স্পট গোল্ডের দাম সর্বকালের সর্বোচ্চ ২ হাজার ২৫৯ দশমিক ৪৯ মার্কিন ডলারে পৌঁছেছে। যুক্তরাষ্ট্রেও সোনার দাম ১ দশমিক ৮ শতাংশ বেড়ে ২ হাজার ২৭৯ দশমিক ১০ ডলারে দাঁড়িয়েছে।

বিশ্ববাজারে অস্থিরতায় ফের বাড়লো তেলের দাম

রাশিয়ার তেল পরিশোধনাগারে হামলা, তেল রপ্তানিকারক দেশগুলোর উৎপাদন কমানোর চিন্তা এবং চীনে চাহিদা বৃদ্ধির আভাস- সব মিলিয়ে কয়েকদিন ধরেই তেলের বাজার ছিল অস্থির। এর জেরে সোমবার (১ এপ্রিল) বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বেড়েছে। এদিন অপরিশোধিত তেলের আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্টের দাম ব্যারেলপ্রতি ২৪ সেন্ট বা ০.৩ শতাংশ বেড়ে ৮৭ দশমিক ২৪ ডলারে দাঁড়িয়েছে। এর আগে, গত সপ্তাহে ব্রেন্টের দাম বেড়েছিল ২ দশমিক ৪ শতাংশ।

তোশাখানা মামলায় ইমরান খান ও বুশরা বিবির দণ্ড স্থগিত

Advertisement

তোশাখানা দুর্নীতি মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবিকে দেওয়া ১৪ বছরের কারাদণ্ড স্থগিত করেছেন ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি)। সোমবার (১ এপ্রিল) এ রায় দেন আইএইচসি। এর আগে, গত ৩১ জানুয়ারি ইসলামাবাদের দুর্নীতি বিরোধী বিশেষ আদালত ইমরান খান ও বুশরা বিবিকে তোশাখানা দুর্নীতি মামলায় ১৪ বছরের কারাদণ্ড দেন। কারাদণ্ডের পাশাপাশি তাদের দুজনকে আলাদাভাবে ৭৯ কোটি পাকিস্তানি রুপি জরিমানা ও ১০ বছরের জন্য যেকোনো রাষ্ট্রীয় পদে দায়িত্ব পালনের অযোগ্য ঘোষণা করা হয়।

তুরস্কের স্থানীয় নির্বাচনে এরদোয়ানের দলের ভরাডুবি

তুরস্কের স্থানীয় নির্বাচনে ইস্তাম্বুল এবং আঙ্কারায় জয়ী হওয়ার দাবি করেছে দেশটির প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টি (সিএইচপি)। এর ফলে গত দুই দশকের মধ্যে সবচেয়ে বড় পরাজয়ের মুখে দেখছে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একে পার্টি)। রোববার (৩১ মার্চ) ইস্তাম্বুলে ৯৫ শতাংশের বেশি ভোট গণনার পর সিএইচপির মেয়র একরেম ইমামোগ্লু দাবি করেছেন, তিনি ক্ষমতাসীন একে পার্টির প্রার্থীকে ১০ লাখেরও বেশি ভোটে পরাজিত করেছেন।

আফগানিস্তানে ল্যান্ডমাইন বিস্ফোরণে ৯ শিশু নিহত

আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলে একটি বিস্ফোরণের ঘটনায় ৯ শিশু নিহত হয়েছে। এক প্রাদেশিক কর্মকর্তা সোমবার এ তথ্য নিশ্চিত করেছেন। কয়েক দশক ধরে চলা সংঘাতের কারণে দেশটিতে বিভিন্ন স্থানে এখনও ল্যান্ডমাইন রয়ে গেছে যা বেসামরিক নাগরিকদের জন্য ঝুঁকিপূর্ণ। স্থানীয় সময় রোববার গজনি প্রদেশের গেরু জেলায় একদল ছেলে-মেয়ে খেলার সময় ল্যান্ডমাইন বিস্ফোরণ হয়।

লিবিয়ায় প্রধানমন্ত্রীর বাড়িতে গ্রেনেড হামলা

লিবিয়ার প্রধানমন্ত্রী আবদুল হামিদ আল-দিবেইবাহর বাড়িতে আরপিজি (রকেট প্রোপেলড গ্রেনেড) হামলার ঘটনা ঘটেছে। গত রোববার (৩১ মার্চ) ত্রিপোলির হেয় আনদালুস এলাকায় তার বিলাসবহুল বাড়িতে এই হামলা হয়। তবে এতে কেউ হতাহত হননি। নামপ্রকাশে অনিচ্ছুক একজন লিবীয় মন্ত্রী হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। হামলায় বেশ কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত জানাননি তিনি।

কেজরিওয়ালকে ১৫ এপ্রিল পর্যন্ত কারাবাসের নির্দেশ

আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতার হওয়া দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির (এএপি) চেয়ারপার্সন অরবিন্দ কেজরিওয়ালকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত কারাবাসের নির্দেশ দিয়েছেন আদালত। সোমবার (১ এপ্রিল) কেজরিওয়ালের উপস্থিতিতে এই রায় দেন দিল্লির রোজ এভিনিউ আদালত।

গাজায় অভিযানে ৬০০ ইসরায়েলি সেনা নিহত

গাজায় পাঁচ মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৩২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। অন্যদিকে,ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, গাজায় অভিযানের সময় আরও এক ইসরায়েলি সেনা প্রাণ হারিয়েছে। ২০ বছর বয়সী ওই সেনার নাম নাদাভ কোহেন। এ নিয়ে গাজায় গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ৬০০ ইসরায়েলি সেনা প্রাণ হারিয়েছে।

পশ্চিমবঙ্গে কালবৈশাখীর তাণ্ডব, চারজনের মৃত্যু

কালবৈশাখীর তাণ্ডবে লণ্ডভণ্ড ভারতের পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার বিস্তীর্ণ এলাকা। কালবৈশাখীর আঘাতে গাছ ও ঘর ভেঙে চাপা পড়ে নিহত হয়েছেন ৪ জন। এছাড়া আহত শতাধিক। পাশাপাশি ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে জলপাইগুড়ি শহর সংলগ্ন ময়নাগুড়ি ও ধূপগুড়ির বিভিন্ন অঞ্চলসহ পাহাড়পুর গ্রাম পঞ্চায়েতের পাতকাটা ও ডেঙ্গুয়াঝাড় চা বাগান এলাকা। নিহতরা হলেন- যোগেন রায় (৭০), দ্বিজেন্দ্র নারায়ণ সরকার (৫২), সমর রায় (৬৪) এবং অনিমা রায় (৪৯)।

এসএএইচ/এমএস