খেলাধুলা

টানা ৫ ইনিংসে ২০০’র আগে অলআউট, আর কতদিন এই ব্যাটিং ব্যর্থতা?

আর কতদিন গেলে টেস্ট ক্রিকেটে আলোর মুখ দেখবে বাংলাদেশ? আলো তো দূরে থাক, যেন বাংলাদেশের টেস্ট ক্রিকেটে ঘনিয়ে আসছে অন্ধকার। যার জন্য দায়ী টাইগারদের ব্যাটিং ব্যর্থতা। এক সিরিজে ভালো খেলে তো পরের সিরিজে আবার ব্যাটিং ধস।

Advertisement

টেস্ট মর্যাদা পাওয়ার ২৩ বছর পেরিয়ে গেলেও দীর্ঘ ফরম্যাটের এই ক্রিকেটে এখনো ব্যাট হাতে ধারাবাহিক হতে পারেনি বাংলাদেশ। যার প্রমাণ, গত ৫ ইনিংসে ২০০ রানের আগেই অলআউট হওয়া।

গেল বছরের ডিসেম্বরে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশের দুই ইনিংস ছিল ১৭২ ও ১৪৪ রানের। অর্থাৎ ২০০ রানের ঘরটাও স্পর্শ করতে পারেনি বাংলাদেশ। ওই ম্যাচ কিউইরা জিতে নেয় ৪ উইকেটে।

এরপর চলতি বছরের প্রথম টেস্ট সিরিজ শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নামে বাংলাদেশ। সিলেটে দুই ম্যাচের এই সিরিজের প্রথম ম্যাচ বাংলাদেশ হেরেছে ৩২৮ রানের বিশাল ব্যবধানে। নৈপথ্যে সেই ব্যাটিং ব্যর্থতা। এই ম্যাচে বাংলাদেশ দলের দুটি ইনিংস ১৮৮ ও ১৮২ রানের।

Advertisement

দ্বিতীয় টেস্টে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে যে পিচ লঙ্কান ব্যাটারদের জন্য ছিল ব্যাটিংস্বর্গ, সেই পিচ পরক্ষণেই বাংলাদেশের ব্যাটারদের জন্য হয়ে গেলো কসাইখানা। একে একে লঙ্কান বোলারদের সাধারণ বোলিংয়ে কাঁটা পড়েছেন বাংলাদেশি ব্যাটাররা।

লঙ্কানদের প্রথম ইনিংসে ৫৩১ রানের জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশ অলআউট হয়ে গেছে মাত্র ১৭৮ রানে। অর্থাৎ ২০০ রানের মাইলফলক স্পর্শ করতে না পারা আরও একটি ব্যাটিং-ব্যর্থ ইনিংস খেললো নাজমুল হোসেন শান্তর দল।

অর্থাৎ টানা পাঁচ ইনিংসে ২০০ রান পার করতে পারেনি বাংলাদেশ। এমন একটি বিশৃঙ্খল ব্যাটিং লাইনআপ নিয়ে কতটুকু এগুতে পারবে বাংলাদেশ, সেটি এখনি ভাবনার বিষয়, একইসঙ্গে হতাশারও।

এমএইচ/এএসএম

Advertisement