আন্তর্জাতিক

তুরস্কের স্থানীয় নির্বাচনে এরদোয়ানের দলের ভরাডুবি

তুরস্কের স্থানীয় নির্বাচনে ইস্তাম্বুল এবং আঙ্কারায় জয়ী হওয়ার দাবি করেছে দেশটির প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টি (সিএইচপি)। এর ফলে গত দুই দশকের মধ্যে সবচেয়ে বড় পরাজয়ের মুখে দেখছে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একে পার্টি)।

Advertisement

গত রোববার (৩১ মার্চ) ইস্তাম্বুলে ৯৫ শতাংশের বেশি ভোট গণনার পর সিএইচপির মেয়র একরেম ইমামোগ্লু দাবি করেছেন, তিনি ক্ষমতাসীন একে পার্টির প্রার্থীকে ১০ লাখেরও বেশি ভোটে পরাজিত করেছেন।

আরও পড়ুন>>

ইসরায়েল একটি সন্ত্রাসী রাষ্ট্র: এরদোয়ান ইসরায়েলের পক্ষে গুপ্তচরবৃত্তি, তুরস্কে কয়েক ডজন আটক গাজায় যুদ্ধ নয়, হত্যাযজ্ঞ চলছে: ইসরায়েলের কঠোর সমালোচনায় এরদোয়ান

সমর্থকদের উদ্দেশে এক ভাষণে তিনি বলেছেন, যারা জাতির বার্তা বোঝে না, তারা শেষ পর্যন্ত হেরে যাবে। মেয়র বলেন, আজ ইস্তাম্বুলের ১ কোটি ৬০ লাখ নাগরিক আমাদের প্রতিদ্বন্দ্বী এবং প্রেসিডেন্ট উভয়ের কাছে একটি বার্তা পাঠিয়েছেন।

Advertisement

অন্যদিকে, রাজধানী আঙ্কারায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বিরুদ্ধে বিজয় দাবি করেছেন সিএইচপির মেয়র মনসুর ইয়াভাসও। নির্বাচনের এই ফলাফলকে ‘শাসকদের জন্য স্পষ্ট বার্তা’ বলে উল্লেখ করেছেন তিনি।

তৃতীয় শহর ইজমিরেও এগিয়ে রয়েছে বিরোধী দলটি। রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, সব মিলিয়ে তুরস্কের ৮১টি প্রদেশের মধ্যে ৩৬টিতেই আধিপত্য দেখিয়েছে সিএইচপি। এর মধ্যে একে পার্টির অনেক শক্ত ঘাঁটিও রয়েছে।

আরও পড়ুন>>

ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের দুই লাখ বাড়ি হস্তান্তর করবে তুরস্ক তুরস্কের পার্লামেন্ট থেকে সরানো হলো কোকা-কোলা ও নেসলের পণ্য ছয় দেশের জন্য ভিসামুক্ত পর্যটন সেবা চালু করলো তুরস্ক

এদিন নির্বাচনে বিজয় উদযাপনে ইস্তাম্বুলে জড়ো হয়েছিলেন হাজার হাজার মানুষ। মশাল জ্বালিয়ে এবং তুরস্কের পতাকা নেড়ে আনন্দ উদযাপন করেন তারা।

Advertisement

২০০২ সাল থেকে তুরস্ক শাসন করছেন এরদোয়ান। সোমবার প্রেসিডেন্ট প্রাসাদের বারান্দা থেকে দেওয়া এক বক্তৃতায় তিনি স্বীকার করেছেন, তার দল দেশজুড়ে প্রভাব হারিয়েছে।

এরদোয়ান জানিয়েছেন, তিনি আত্মমূল্যায়ন করবেন এবং যেকোনো ভুল শুধরে নেবেন। তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমরা আমাদের ভুল সংশোধন করবো এবং ঘাটতিগুলো পূরণ করবো।

সূত্র: আল-জাজিরাকেএএ/