আন্তর্জাতিক

কলকাতায় বাংলাদেশি পর্যটকদের ভিড়ে জমে উঠেছে ইফতার বাজার

পবিত্র রমজান মাস এলেই কলকাতার উত্তর থেকে দক্ষিণ ও পূর্ব থেকে পশ্চিম জুড়ে দেখা যায় ইফতারের জমজমাট বাজার। ঐতিহ্যবাহী নিউ মার্কেট চত্বরের মার্কুইস স্ট্রিট, সদর স্ট্রিটে স্থায়ী দোকানের পাশাপাশি অস্থায়ী দোকানে বেলা বাড়লেই জমে ওঠে ইফতার বাজার। স্থানীয় রোজাদারদের সঙ্গে এসব বাজারে যুক্ত হয়েছে বাংলাদেশি পর্যটকরাও।

Advertisement

কাটা ফল, বিরিয়ানি, হালিম, পিঁয়াজু, আলুর চপ, বেগুনী, নানা ধরনের শুকনা ফলসহ জিলাপি,সিঙ্গারা, চিকেন ও মাটন কষা, বিশেষভাবে তৈরি নান রুটি, বিভিন্ন ধরনের ফলের জুস ছাড়াও ছোলার মতো বিভিন্ন রকমের খাবার বেশ সস্তা দামেই বিক্রি হতে দেখা যায়। ফলে এসব চত্বরে দেশ-বিদেশের পর্যটক ছাড়াও, হিন্দু ধর্মাবলম্বীদেরও খাবার কিনতে দেখা যায়।

এসব বাজারে নিম্নবিত্ত থেকে উচ্চবিত্ত শ্রেণির মানুষের চাহিদা অনুযায়ী ইফতারের আয়োজন থাকে। আর স্বাদের দিক দিয়ে দোকানগুলো কলকাতার নামিদামি রেস্তোরার ইফতারের সঙ্গেও পাল্লা দিতে পারে।

এদিকে, ঈদ উপলক্ষে বাংলাদেশ থেকে পর্যটকরা এরই মধ্যে নিউমার্কেটে আসতে শুরু করেছেন। আবার অনেকেই চিকিৎসার জন্য, কেউ বা আবার ব্যক্তিগত কাজে কলকাতায় এসেছেন। তারাও এসব এলাকা থেকে ইফতার কিনে নিয়ে যাচ্ছেন।

Advertisement

ঢাকা থেকে আসা সাবির আহমেদ তার মায়ের চিকিৎসার জন্য কলকাতায় এসেছেন। তিনি বলেন, বাংলাদেশের তুলনায় ফলের দাম এখানে একটু কম। তবে অন্যান্য জিনিসের দাম প্রায় সমান। নিউমার্কেট চত্বর থেকে ফল, পিঁয়াজু, ছোলা, হালিম, ফলের জুস ও নান রুটি নিলাম। হোটেলে গিয়ে সবাই মিলে ইফতার করবো।

মার্কুইস স্ট্রিট অস্থায়ী সেমাই বিক্রেতা রাজেন্দ্র যাদব বলেন, সেমাই বিক্রি হচ্ছে প্রতি কেজি ২০০ থেকে ২২০ রুপি। সব জিনিসের দাম বেড়েছে, তাই সেমাইয়ের দামও একটু বেশি। বাংলাদেশি পর্যটকরা আমাদের কাছ থেকে সেমাই কিনে নিয়ে যাচ্ছেন। ওপারের ক্রেতাদের ‍উপর আমরা অনেকটাই নির্ভরশীল।

নিউমার্কেট চত্বর ছাড়াও কলকাতার পার্ক সার্কাস, রাজাবাজার, মেটিয়াবুরুজের বিভিন্ন রাস্তায় রমজান উপলক্ষে সাজানো খাবারের পসরা বসেছে। দুপুর থেকে শুরু হয় কেনাবেচা। ইফতারের সময় যত ঘনিয়ে আসে, বিক্রেতাদের ব্যস্ততা, হাকডাক ততই বাড়তে থাকে।

ডিডি/এসএএইচ

Advertisement