একুশে বইমেলা

জাতির পিতার জন্মশতবর্ষের অনন্য দলিল

বাঙালির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মের ১০০তম বর্ষ নিয়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে ‘মুজিববর্ষ’। বাংলাদেশের একজন নাগরিক ও লেখক হিসেবে রাষ্ট্রপিতার জন্মশতবর্ষ পালন সত্যিই সৌভাগ্যের বিষয়।

Advertisement

অন্যদিকে জাতির পিতার জন্মশতবর্ষ নিয়ে বিচিত্র ধরনের আয়োজন দেখতে পারা, জন্মদিনকে ঘিরে বিভিন্ন বই ও প্রকাশনা পাঠ করতে পারা একজীবনের পরম প্রাপ্তিও বটে। জাতির পিতার জন্মশতবর্ষ নিয়ে বছরব্যাপী সরকারি-বেসরকারিভাবে বিচিত্রমুখি আয়োজন দেখা গেছে। এসবের মধ্যে আমার সবচেয়ে বেশি নজর কেড়েছে সরকারি-বেসরকারি উদ্যোগে বিভিন্ন ধরনের বই প্রকাশ।

অনেক সরকারি প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ নিয়ে ‘শতগ্রন্থ’ প্রকাশের উদ্যোগ নিয়েছে। এর মধ্যে বাঙালি জাতিসত্তা ও বুদ্ধিবৃত্তিক উৎকর্ষের প্রতীক বাংলা একাডেমি থেকেও প্রকাশিত হয়েছে শতগ্রন্থ। জাতির পিতার জন্মশতবর্ষে একাডেমি থেকে প্রকাশিত এসব গ্রন্থের মধ্যে একটি হচ্ছে ‘শেখ লুৎফর রহমান ও বঙ্গবন্ধু পিতা-পুত্র পরম্পরা’। গ্রন্থটি লিখেছেন শিশুসাহিত্যিক ইমরুল ইউসুফ।

বইটি প্রকাশের আগে থেকেই জানতাম, বঙ্গবন্ধুকে নিয়ে শিশুসাহিত্যিক ইমরুল ইউসুফ গবেষণাধর্মী অনন্য একটি বই উপহার দিতে যাচ্ছেন। এ খবর জানার পর থেকে পাঠের জন্য অধীর আগ্রহে অপেক্ষায় ছিলাম। বলা যেতে পারে মুখিয়ে ছিলাম।

Advertisement

আরও পড়ুন

তাঁরকাটার ভাঁজে: এক বীরাঙ্গনার কাহিনি একা এবং একাকিত্ব: নশ্বর জগতে অবিনশ্বর পথচলা

অবশেষে বইটি হাতে পেয়েছি। হাতে নেওয়ার পরই গভীর মনোযোগে পাঠ শুরু করে এর মাধ্যমে নতুন এক ইমরুল ইউসুফকে আবিষ্কার করলাম। বইটির প্রতিটি অধ্যায় পাঠ করে আমার মনে হয়েছে, তিনি অত্যন্ত পরিশ্রম করে বইটি উপহার দিয়েছেন।

বইটির মাধ্যমে শিশুসাহিত্যিক থেকে গবেষক ইমরুল ইউসুফকে খুঁজে পেলাম—এমনটি বললেও অত্যুক্তি হবে না। তার লেখক জীবনের নতুন যাত্রার বিষয়টি আমাকে বেশ আনন্দ দিয়েছে! এর প্রতিটি পাতায় তিনি যেসব ঐতিহাসিক তথ্য প্রমাণ উপস্থাপন করেছেন; তা দেখে খুব সহজেই বোঝা যায়, তিনি বিভিন্ন প্রামাণিক গবেষণাগ্রন্থ, প্রাচীন পত্র-পত্রিকার সহায়তা নিয়েছেন। বইয়ের উল্লেখযোগ্য বিষয় হচ্ছে—এতে তিনি বঙ্গবন্ধুর জীবনের কিছু দুর্লভ ছবি সংযোজন করেছেন। এ গ্রন্থের মাধ্যমে বঙ্গবন্ধুর এসব ছবি হয়তো অনেকেই প্রথম দেখবেন।

ইমরুল ইউসুফের ‘শেখ লুৎফর রহমান ও বঙ্গবন্ধু পিতা-পুত্র পরম্পরা’ গ্রন্থটিতে বঙ্গবন্ধুর শৈশব ও কৈশোর, শেখ পরিবারের পরম্পরা ও পারিবারিক সম্পর্ক, পিতা ও বঙ্গবন্ধুর প্রাতিষ্ঠানিক শিক্ষা, বঙ্গবন্ধুর ফুটবল প্রেম, পিতার সঙ্গে বঙ্গবন্ধুর কলকাতা গমন এবং রাজনৈতিক সক্রিয়তা, চিঠিপত্রের আলোকে বঙ্গবন্ধুর সঙ্গে তার পিতার সম্পর্কের আখ্যানসহ আরও অনেক কিছু তুলে ধরা হয়েছে।

Advertisement

যারা বঙ্গবন্ধুকে পছন্দ করেন, তাঁকে নিয়ে লেখালেখি ও গভীর গবেষণায় মগ্ন রয়েছেন; তারা ‘শেখ লুৎফর রহমান ও বঙ্গবন্ধু পিতা-পুত্র পরম্পরা’ গ্রন্থটি সংগ্রহ করতে পারেন। বাংলা একাডেমির গবেষণা উপবিভাগ থেকে তারিক সুজাতের প্রচ্ছদে প্রকাশিত গ্রন্থটির মূল্য ২২৪ টাকা। অসাধারণ গ্রন্থটি পাঠ করে বঙ্গবন্ধু সম্পর্কে নতুন নতুন তথ্য পাবেন।

এসইউ/এমএস