লাইফস্টাইল

আইসিইউ এর পূর্ণরূপ কী?

আইসিইউ এর পূর্ণরূপ হলো ইনটেনসিভ কেয়ার ইউনিট বা নিবিড় পরিচর্যা কেন্দ্র। এটি হাসপাতালের একটি বিশেষ কক্ষ, যেখানে গুরুতর রোগীদের জন্য নিবিড় চিকিৎসা ও ক্রমাগত পর্যবেক্ষণ করা হয়। যদি কোনো রোগীর অবস্থার অবনতি ঘটে, তাহলে তাকে দ্রুত আইসিইউতে স্থানান্তর করা হয়। বর্তমানে প্রায় প্রতিটি হাসপাতালে আইসিইউ সুবিধা আছে।

Advertisement

আইসিইউ’তে রাখা রোগীকে খুব ভালোভাবে দেখাশোনা করা হয় বিশেষজ্ঞ চিকিৎসক ও নার্সদের তত্ত্বাবধানে। সেখানে রোগীদের সব সুযোগ-সুবিধা প্রদান করা হয়, যাতে তাদের স্বাস্থ্যের উন্নতি ঘটে। এছাড়া কোনো ব্যক্তির বড় কোনো অপারেশন বা অস্ত্রোপচার করতে হলে চিকিৎসকের পরামর্শে তাকে আইসিইউ ওয়ার্ডে রাখা হয়।

আইসিইউতে নেওয়ার পর রোগীকে কী করা হয়?

যখন একজন রোগীকে আইসিইউতে নেওয়া হয়, তখন রোগীর অবস্থা মূল্যায়ন করতে ডাক্তার ও নার্সরা নানা পরীক্ষা করেন। রোগীর রোগ নির্ণয়ের পর পরিবারের সদস্যদের যত তাড়াতাড়ি সম্ভব জানানো হয় ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়।

Advertisement

আরও পড়ুন

তরমুজের বীজ গিলে ফেললে কী হয়? পোড়া তেলে রান্না হতে পারে শরীরের জন্য বিপজ্জনক

কোন কোন রোগের চিকিৎসায় রোগীকে আইসিইউ’ত নেওয়া জরুরি

১. গুরুতর সংক্রমণের রোগী২. ফুসফুসের রোগে আক্রান্ত রোগী। ৩. কোমায় থাকা ব্যক্তিদের আইসিইউতে চিকিৎসা প্রয়োজন৪. হাঁপানি বা জটিল নিউমোনিয়ার সঙ্গে যুক্ত শ্বাসতন্ত্রের জটিলতা৫. লিভারের জটিলতা ও কিডনি রোগের জন্য ডায়ালিসিস প্রয়োজন৬. বড় অপারেশনের পর একজন রোগীর আইসিইউতে চিকিৎসা প্রয়োজন৭. জন্ম নেওয়া বা গুরুতর অসুস্থ শিশুদের জন্য একটি বিশেষ আইসিইউ আছে।৮. দুর্ঘটনাজনিত পরিস্থিতিতে যেখানে বড় অস্ত্রোপচার প্রয়োজন।৯. হৃদযন্ত্রের সমস্যায় আক্রান্ত রোগী (হার্টের গুরুতর জটিলতা। যেমন- হার্ট অ্যাটাক, অত্যন্ত নিম্ন রক্তচাপ।)

আইসিইউ এর প্রকারভেদ

Advertisement

কিছু সাধারণ ধরনের নিবিড় পরিচর্যা ইউনিটের মধ্যে রয়েছে:

১. নবজাতক নিবিড় পরিচর্যা ইউনিট (এনআইএসইউ)- এই আইসিইউ নবজাতক শিশুদের যত্ন প্রদান করে২. পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট (পিআইএসইউ)- যা শিশুদের যত্ন প্রদান করে৩. করোনারি কেয়ার ও কার্ডিওথোরাসিক ইউনিট (আইএসইউ/সিটিইউ)- হার্ট অ্যাটাক বা হার্ট সার্জারি রোগীদের জন্য ৪. সার্জিক্যাল ইনটেনসিভ কেয়ার ইউনিট (এসআইসিইউ)-অস্ত্রোপচার রোগীদের জন্য ৫. মেডিকেল ইনটেনসিভ কেয়ার ইউনিট (এমআইসিইউ)- যেখানে এমন রোগীদের জন্য যত্ন প্রদান করে যাদের চিকিৎসার প্রয়োজন হয় না ও৬. ট্রান্সপ্লান্ট আইসিইউ যেখানে ট্রান্সপ্লান্ট-পরবর্তী রোগীদের রাখা হয় (যেমন- লিভার, কিডনি, অগ্ন্যাশয়, হার্ট, ফুসফুস প্রতিস্থাপন ইউনিট)।

সূত্র: হেলথ লাইব্রেরি/ ওয়েব এমডি

জেএমএস/এএসএম