তথ্যপ্রযুক্তি

পানি থেকে ইয়ারফোন ও স্মার্টওয়াচ সুরক্ষিত রাখবেন যেভাবে

স্মার্টফোন, স্মার্টওয়াচ, ইয়ারফোন এখন আমাদের নিত্য সঙ্গী। বর্তমানে আবহাওয়ার কোনো পূর্বাভাস ছাড়াই পরিবর্তন হচ্ছে। যে কোনো মুহূর্তে পড়তে হচ্ছে, সঙ্গে ছাতা না থাকায় ভিজে একাকার। জেনে নিন কীভাবে বৃষ্টি থেকে আপনার শখের ডিভাইসগুলো সুরক্ষিত রাখতে পারবেন।

Advertisement

ওয়াটার প্রুফ কভারস্মার্টফোন, স্মার্টওয়াচ, ইয়ারফোনের জন্য সঙ্গে ওয়াটার প্রুফ কভার রাখুন। যেহেতু পানিতে সবচেয়ে তাড়াতাড়ি এগুলো নষ্ট হয় তাই, কভার ওয়াটার প্রুফ রাখার চেষ্টা করুন। এছাড়াও প্লাস্টিকের জিপলক পাউচ ব্যাগের ফোন, স্মার্টওয়াচ, ইয়ারফোন রাখতে পারেন। তাহলে সহজে ফোনে পানি, ধুলা এসব লাগবে না।

আরও পড়ুন

এক চার্জে ১৪ দিন চলবে অনরের স্মার্টওয়াচ

সিলিকা পাউচএটিও এক ধরনের জিপলক পাউচ। এর মধ্যে স্মার্টফোনের পাশাপাশি যদি অন্যান্য গ্যাজেটও রাখা হয় এবং তার মধ্যে যদি একটুও পানি থাকে, সেটা এই পাউচ শুষে নেবে। বিভিন্ন গ্যাজেট ডিভাইসের অতিরিক্ত পানি শুষে নেয় এই সিলিকা পাউচ। তার ফলে ময়েশ্চারাইজড ভাব দেখা যায় না এবং গ্যাজেট সুরক্ষিত থাকে।

Advertisement

স্ক্রিনে প্রোটেক্ট ব্যবহার করুনসবচেয়ে ভালো উপায় হচ্ছে ফোন, স্মার্টওয়াচের ডিসপ্লে ঢেকে রাখা। সেই ধরনেরই কভার ব্যবহার করুন। এছাড়াও ফোনের স্ক্রিনে প্রোটেক্টর বা স্ক্রিন গার্ড ব্যবহার করা প্রয়োজন। সেটা যতটা মোটা এবং ভালো মানের হবে ফোন তত বেশি সুরক্ষিত থাকবে।

অ্যাডেসিভ টেপ ব্যবহার করুনফোনের মধ্যে চার্জিং পোর্ট, অডিও জ্যাক, স্পিকার গ্রিন- এইসব অংশে সূক্ষ্ম ফাঁকা থাকে এবং তার মধ্যে দিয়ে ফোনে পানি ঢুকে যাওয়া খুব একটা অদ্ভুত ব্যাপার নয়। তাই ভালমানের অ্যাডেসিভ টেপ দিয়ে এইসব খোলা অংশ বন্ধ করে দেওয়াই ভালো।

আরও পড়ুন

হ্যাকার থেকে স্মার্টওয়াচ রক্ষা করবেন যেভাবে ইয়ারবাড পরিষ্কার করবেন যেভাবে

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Advertisement

কেএসকে/এএসএম