আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ মার্চ ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গ্রেফতার

ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করেছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টটরেট (ইডি)। মদনীতি কেলেঙ্কারির মামলায় বৃহস্পতিবার (২১ মার্চ) রাতে তাকে গ্রেফতার করা হয়। বৃহস্পতিবার সন্ধ্যায় ইডির ১২ সদস্যের একটি দল তল্লাশির ওয়ারেন্ট নিয়ে আম আদমি পার্টি প্রধান ও মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের বাসায় যায়। গ্রেফতারের আগে সেখানেই তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। মদনীতি কেলেঙ্কারির মামলাটি তারা মানিলন্ডারিংয়ের দিক থেকে তদন্ত করছিল।

ভোটের আগে বিরোধীদের ধরপাকড় চলছে, অভিযোগ কংগ্রেস-তৃণমূলের

Advertisement

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে সরব হয়েছে ভারতীয় কংগ্রেস, তৃণমূল কংগ্রেসের মতো বিজেপি-বিরোধী দলগুলো। লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণার পর দেশজুড়ে আদর্শ আচরণবিধি চালু হওয়ার পরে এভাবে কোনো নির্বাচিত মুখ্যমন্ত্রীকে গ্রেফতার করা যায় কি না, তা নিয়ে প্রশ্ন তুলেছে পশ্চিমবঙ্গের শাসকদল। কেজরিওয়ালকে গ্রেফতারের তীব্র বিরোধিতা করে একে ‘লজ্জাজনক’ বলেছে কংগ্রেসও।

যে অভিযোগে গ্রেফতার অরবিন্দ কেজরিওয়াল

দিল্লিতে মদের দোকানের লাইসেন্স দেওয়ার নীতি বদল করে কেজরিওয়াল এবং কয়েকজন মন্ত্রী ও নেতা মদ ব্যবসায়ীদের কাছ থেকে ঘুস নিয়েছেন, এই সংক্রান্ত মামলার তদন্ত করছে ইডি। দিল্লির আবগারি নীতি সংক্রান্ত ওই মামলায় কেজরিওয়ালকে জেরা করার জন্য নয়বার সমন পাঠিয়েছিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তদন্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তবে তিনি কোনোবারই জেরার মুখোমুখি হননি। তবে আরেক কেন্দ্রীয় এজেন্সি সিবিআই তাকে একবার জেরা করেছিল।

এবার অস্থায়ী অভিবাসনেও সীমা আরোপের চিন্তা কানাডার

Advertisement

অভিবাসীদের ঢল নিয়ন্ত্রণে প্রথমবারের মতো অস্থায়ী অভিবাসনে সীমা আরোপ করতে চলেছে কানাডা। গত বৃহস্পতিবার (২১ মাচ) কানাডীয় অভিবাসন মন্ত্রী মার্ক মিলার এ তথ্য জানিয়েছেন। আবাসন ও অন্যান্য জরুরি সেবাগুলোর ওপর ক্রমবর্ধমান চাপ কমানোর নতুন প্রচেষ্টা হিসেবে এই পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার।

রাশিয়ার হামলায় ১০ লাখের বেশি ইউক্রেনীয় বিদ্যুৎহীন

ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোতে বড় হামলা করেছে রাশিয়া। এতে ইউক্রেনের ১০ লাখের বেশি ইউক্রেনীয় বিদ্যুৎহীন হয়ে পড়েছে। শুক্রবার (২২ মার্চ) ইউক্রেনের প্রেসিডেন্ট অফিসের এক সিনিয়র কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। জানা গেছে, রাশিয়ার হামলায় পূর্ব খারকিভ অঞ্চলের প্রায় সাত লাখ, দক্ষিণ ওডেসা ও দক্ষিণ-পূর্ব ডিনিপ্রোপেট্রোভস্ক অঞ্চলে কমপক্ষে দুই লাখ ও কেন্দ্রীয় পোলতাভা অঞ্চলে আরও এক লাখ ১০ হাজার বাসিন্দা বিদ্যুৎহীন হয়ে পড়েছেন।

জুমার নামাজ পড়তে আল-আকসায় প্রবেশে বাধা ইসরায়েলের

জুমার নামাজ পড়তে আল-আকসা মসজিদে প্রবেশে মুসল্লিদের বাধা দিয়েছে ইসরায়েলি বাহিনী। শুক্রবার (২২ মার্চ) ফিলিস্তিনের ওয়াফা নিউজ এজেন্সি এ তথ্য জানিয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মুসলমানদের পবিত্রস্থান আল-আকসার কালান্দিয়া, জেইতুন ও বেথলেহেম চেকপয়েন্টে সামরিক তৎপড়তা জোরদার করেছে ইসরায়েল।

ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের কাছে ছয় দশমিক চার মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। শুক্রবার (২২ মার্চ) মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, রাজধানী জাকার্তায়ও কম্পন অনুভূত হয়েছে। এ সময় অনেকেই ঘরবাড়ি ছেড়ে অন্যত্র পালিয়ে যায়। ইউএসজিএস জানিয়েছে, স্থানীয় সময় বিকেল ৩টা ৫২ মিনিটের দিকে জাভা দ্বীপের কাছে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পের গভীরতা ছিল ৮ কিলোমিটার বা ৫ মাইল।

জব্দ করা রুশ সম্পদ ইউক্রেনের জন্য ব্যবহার করবে ইইউ

ব্রাসেলসের শীর্ষ সম্মেলনের ফাঁকে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস/ ছবি: সংগৃহীতরাশিয়ার জব্দ সম্পদ থেকে প্রাপ্ত অর্থ দিয়ে ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে একমত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা। এই পরিকল্পনা চূড়ান্ত হলে জব্দ করা রুশ সম্পদ থেকে ইউক্রেনের জন্য বছরে প্রায় ৩৩০ কোটি ডলারের ব্যবস্থা হতে পারে।

গাজায় যুদ্ধবিরতি, জাতিসংঘে মার্কিন প্রস্তাবে রাশিয়া-চীনের ভেটো

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির খসড়া প্রস্তাব দিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু রাশিয়া ও চীনের ভেটোর কারণে প্রস্তাবটি পাস হয়নি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তোলা প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১১ দেশ। বিপক্ষে দেয় তিন দেশ। আর ভোট দেওয়া থেকে বিরত থাকে একটি দেশ। মস্কোর দাবি, ওয়াশিংটনের দ্বিমুখী নীতি ইসরায়েলের ওপর কোনো চাপ তৈরি করছে না।

নিকারাগুয়ার অ্যাটর্নি জেনারেলের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

মানবাধিকার ইস্যুতে নিকারাগুয়ার অ্যাটর্নি জেনারেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বিরোধী রাজনীতিবিদ ও সিভিল সোসাইটির ওপর সরকারি নির্যাতনে তার ভূমিকার প্রেক্ষিতে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ২০১৯ সাল থেকে নিকারাগুয়ার অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্বপালন করছেন ওয়েন্ডি ক্যারোলিনা মোরালেস আরবিনা।

এসএএইচ/এএসএম