লাইফস্টাইল

বরিশালের ঐতিহ্যবাহী মলিদা তৈরির রেসিপি

ইফতারে ঠান্ডা ঠান্ডা বাহারি পানীয় না থাকলে অনেকেরই চলে না। যারা এরই মধ্যে ইফতারে এক ধরনের পানীয় পান করে একঘেয়েমী বোধ করছেন, তারা চাইলে তৈরি করতে পারেন বরিশালের ঐতিহ্যবাহী মলিদা।

Advertisement

মলিদা হলো বরিশালের একটি জনপ্রিয় পানীয়। এই অঞ্চলের বিভিন্ন উৎসব-অনুষ্ঠানে মলিদা পান করার চল অনেক পুরোনো। তবে বর্তমান প্রজন্মের অনেকে এই মলিদার সঙ্গে পরিচিত নন। চলুন জেনে নেয়া যাক মলিদা তৈরির রেসিপি-

মলিদা রেসিপি তৈরির উপকরণ

১. পোলাওয়ের চাল বাটা ১ কাপ ২. নারকেল বাটা ২ টেবিল চামচ ৩. ভিজিয়ে রাখা চিড়া আধা কাপ ৪. ঠান্ডা তরল দুধ ২ কাপ ৫. ডাবের পানি ১ কাপ ৬. আদা বাটা ১ চা চামচ ৭. চিনি আধা কাপ ও৮. লবণ পরিমাণমতো।

আরও পড়ুন

Advertisement

ইফতারে রাখুন ঠান্ডা ঠান্ডা মাঠা  ইফতারে মিষ্টি খাবারের পরিবর্তে ডায়াবেটিস রোগীরা যা খাবেন  মলিদা রেসিপি তৈরির পদ্ধতি

একটি পাত্রে প্রথমে পোলাওয়ের চাল বাটা, নারকেল বাটা ও চিড়া মিশিয়ে হাত দিয়ে ভালো করে মথে নিন, যেন সবগুলো উপাদান একসঙ্গে মিশে যায়।

আরেকটি পাত্রে তরল দুধ, ডাবের পানি ও চিনি মিশিয়ে সম্পূর্ণরূপে চিনি না মিশে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। দুধের মিশ্রণে চাল, নারিকেল ও চিড়ার মিশ্রণটি অল্প অল্প করে মিশিয়ে নাড়তে থাকুন।

সবগুলো মিশ্রণ ঢালার পর লবণ ও আদা বাটা দিয়ে ৫ মিনিট ভালো করে নাড়ুন। চাইলে ব্লেন্ডারেও ব্লেন্ড করে তৈরি করে নিতে পারেন। এবার পছন্দমতো গ্লাসে ঢেলে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু মলিদা।

জেএমএস/জিকেএস

Advertisement