অর্থনীতি

এডিপি বাস্তবায়নে ধীরগতি, ৮ মাসে খরচ সাড়ে ৮৫ হাজার কোটি টাকা

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার মাত্র ৩১ দশমিক ১৭ শতাংশ। বিগত ৫ বছরের মধ্যে যা সবথেকে কম। এ সময়ে খরচ হয়েছে ৮৫ হাজার ৬০২ কোটি ৫৯ লাখ টাকা। চলতি অর্থবছরে এডিপিতে মোট বরাদ্দ ২ লাখ ৭৪ হাজার ৬৭৪ কোটি টাকা। এ হিসাবে আগামী ৪ মাসে খরচ করতে হবে এক লাখ ৮৯ হাজার ৭২ কোটি টাকা।

Advertisement

বুধবার (২০ মার্চ) পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এ তথ্য প্রকাশ করেছে।

আইএমইডি জানায়, ২০২২-২৩ অর্থবছরে এ সময়ে (জুলাই-ফেব্রুয়ারি) এডিপি বাস্তবায়নের হার ছিল ৩২ দশমিক ১০ শতাংশ। ২০২১-২২ অর্থবছরে এই হার ছিল ৩৫ দশমিক ৮০ শতাংশ। এছাড়া ২০২০-২১ অর্থবছরে ৩৩ দশমিক ৮৩ এবং ২০১৯-২০ অর্থবছরে ৩৭ দশমিক ২৬ শতাংশ এডিপি বাস্তবায়ন হয়েছিল। শুধুমাত্র গত ফেব্রুয়ারি মাসে ১১ হাজার ১৩৮ কোটি টাকা খরচ হয়েছে, যা মোট এডিপির ৪ দশমিক শূন্য ৬ শতাংশ। চলতি অর্থবছরে মূল প্রকল্প এক হাজার ৩৪০টি, উপ প্রকল্প ৪৩টি এবং উন্নয়ন সহায়তা ৯টি।

আরও পড়ুন

Advertisement

ঈদে নতুন টাকা ছাড় ৩১ মার্চ, মিলবে যেসব ব্যাংকে  মাতারবাড়ি বন্দরসহ চার প্রকল্পে ১০৩৯ কোটি টাকা দেবে সরকার  মামলায় আটকা ২৪৬৪১ কোটি টাকার ভ্যাট, লক্ষ্যমাত্রা অর্জনে অনিশ্চয়তা 

জানা গেছে, ৫৮টি মন্ত্রণালয়-বিভাগের মধ্যে এডিপি বাস্তবায়নে এগিয়ে আইএমইডি, বাস্তবায়নের হার ৯৪ দশমিক ৪৫ শতাংশ। এছাড়া দুর্নীতি দমন কমিশন (দুদক) ৭১ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ৭৭ দশমিক ৪৭ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে। এডিপি বাস্তবায়নে সব থেকে পিছিয়ে নৌ পরিবহন মন্ত্রণালয়, হার মাত্র ১৩ শতাংশ। এছাড়া ২০ শতাংশ এডিপি বাস্তবায়ন করতে পারেনি মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়।

এমওএস/কেএসআর/জিকেএস