আইন-আদালত

হাইকোর্টে জামিন পেলেন ব্যারিস্টার কাজল

সুপ্রিম কোর্ট বারে মারামারির ঘটনায় দায়ের হওয়া মামলায় বিএনপি ও জামায়াত সমর্থিত সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলকে জামিন মঞ্জুর করে আদেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া ব্যারিস্টার ওসমান চৌধুরীকেও জামিন দিয়েছেন হাইকোর্টের অপর একটি বেঞ্চ। এ আদেশের ফলে তাদের মুক্তিতে বাধা নেই বলে আইনজীবীরা জানিয়েছেন।

Advertisement

এ সংক্রান্ত বিষয়ে দায়ের করা আবেদনের শুনানি নিয়ে বুধবার (২০মার্চ) হাইকোর্টের বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ জামিন আবেদনে ব্যারিস্টার কাজলের পক্ষে শুনানি করেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন সুপ্রিম কোর্ট বারের নবনির্বাচিত সভাপতি ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

এছাড়া একই মামলায় গ্রেফতার জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মানবাধিকারবিষয়ক সম্পাদক ব্যারিস্টার ওসমান চৌধুরীকেও স্থায়ী জামিন দিয়েছেন হাইকোর্টের বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি একেএম রবিউল হাসানের সমন্বয়ে গঠিত বেঞ্চ। ব্যারিস্টার ওসমান চৌধুরীর পক্ষে জামিন আবেদনের শুনানি করে সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ।

Advertisement

গত সোমবার (১৮ মার্চ) ষষ্ঠ অতিরিক্ত মহানগর দায়রা জজ মোরশেদ আলমের আদালতে কাজলের জামিন চেয়ে আবেদন করেন তার আইনজীবীরা। শুনানি শেষে আদালত তার জামিন নামঞ্জুর করেন। এরপর তিনি জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন।

সুপ্রিম কোর্ট বারে মারামারির মামলায় সম্পাদক প্রার্থী ব্যারিস্টার কাজলকে গত ১৪ মার্চ রিমান্ড শেষে আদালতে হাজির করা হলে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমান তাকে কারাগারে প্রেরণের আদেশ দেন। এর আগে, চার দিনের রিমান্ড শেষে ব্যারিস্টার কাজলকে আদালতে হাজির করা হয়।

গত ৯ মার্চ সন্ধ্যায় রাজধানীর পল্টনের তোপখানা রোডে নিজ চেম্বার থেকে ব্যারিস্টার কাজলকে আটক করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। পরে শাহবাগ থানায় হস্তান্তর করলে তাকে গ্রেফতার দেখানো হয়।

এফএইচ/জেএইচ/জেআইএম

Advertisement