ক্যাম্পাস

বিচার দাবিতে মহিলা পরিষদের প্রতিবাদ সমাবেশ-স্মারকলিপি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় অভিযুক্তদের বিচারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। একই সঙ্গে প্রতিবাদ সমাবেশও করেছে সংগঠনটি।

Advertisement

মঙ্গলবার (১৯ মার্চ) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ প্রতিবাদ সমাবেশ করেন তারা। প্রতিবাদ সমাবেশের সঙ্গে সংহতি প্রকাশ করে কর্মজীবী নারীদের ব্যানারে একটি সংগঠন।

প্রতিবাদ সমাবেশে মহিলা পরিষদের অ্যাডভোকেসি লবি পরিচালক জনা গোস্বামীর সঞ্চালনায় সভাপতির বক্তব্যে ডা. ফওজিয়া মোসলেম বলেন, বিশ্ববিদ্যালয়ে বারবার সংঘটিত যৌন নিপীড়নের ঘটনা শিক্ষাঙ্গনকে চরম বিব্রতকর অবস্থায় ফেলছে। আজ শিক্ষার্থীদের নিরাপত্তা চরমভাবে বিঘ্নিত। মহামান্য হাইকোর্টের রায় অনুসারে গঠিত যৌন নিপীড়ন প্রতিরোধ কমিটিকে স্বাধীনভাবে কাজ করতে দিতে হবে এবং নারীর প্রতি অবমাননাকে সামাজিক অবমাননা হিসেবে দেখতে হবে। নারীর কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

ফওজিয়া মোসলেম আরও বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার প্ররোচনার ঘটনায় বিষয়টি সুষ্ঠু তদন্ত করে এর সঙ্গে জড়িতদের অতিদ্রুত বিচারের আওতায় আনতে হবে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের অন্য যৌন হয়রানির অভিযোগগুলোর বিচারও করতে হবে।

Advertisement

সমাবেশে সংহতি প্রকাশ করে আরও বক্তব্য রাখেন কর্মজীবী নারীর অতিরিক্ত নির্বাহী পরিচালক সানজিদা সুলতানা, এসিড সারভাইর্ভাস ফাউন্ডেশনের প্রোগ্রাম অর্ডিনেটর তাহমিনা ইসলামসহ অন্যরা।

আরএএস/এমকেআর/এমএস