আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ মার্চ ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

কলকাতায় নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

কলকাতায় যথাযথ মর্যাদায় বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী উদ্‌যাপিত হয়েছে। এদিন সকালে বাংলাদেশ উপ-দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য মুজিব চিরঞ্জীব এ ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। শ্রদ্ধা জানান কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস ও উপ-দূতাবাসের সব কর্মকর্তা।

মধ্যপ্রাচ্যে ১০ এপ্রিল ঈদের সম্ভাবনা

মধ্যপ্রাচ্যে আগামী ১০ এপ্রিল ঈদুল ফিতরের সম্ভাবনা রয়েছে। আমিরাতের অ্যাস্ট্রোনমি সোসাইটির পরিচালনা পরিষদের চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ান ইঙ্গিত দিয়েছেন, আগামী ১০ এপ্রিল শাওয়াল মাসের প্রথম দিন অর্থাৎ ঈদের দিন হতে পারে। তার মানে হলো এবার ৩০টি রোজা রাখতে হবে।

গুজরাটে হোস্টেলের ভেতর নামাজ পড়ায় বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা

ভারতের গুজরাটে হোস্টেলের ভেতরে নামাজ আদায় করার কারণে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে একদল উন্মত্ত জনতা। গুজরাট বিশ্ববিদ্যালয়ে গতরাতের এই হামলার ঘটনায় পাঁচ বিদেশি শিক্ষার্থী আহত হয়েছেন। জানা গেছে, শনিবার (১৬ মার্চ) রাতে তারাবিহ’র নামাজ আদায় করছিলেন আফ্রিকা, আফগানিস্তান এবং উজবেকিস্তানের শিক্ষার্থীরা। সে সময় তাদের ওপর হামলা চালানো হয়।

Advertisement

আমি নির্বাচিত না হলে রক্তগঙ্গা বয়ে যাবে, হুঁশিয়ারি ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন’ হতে চলেছে আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দিন। শনিবার (১৬ মার্চ) ওহিওর এক জনসভায় এ কথা বলেছেন দ্বিতীয়বার প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে চলা রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প। এসময় প্রতিদ্বন্দ্বী জো বাইডেনকে দেশটির ইতিহাসে ‘সবচেয়ে বাজে প্রেসিডেন্ট’ বলেও মন্তব্য করেছেন তিনি।

সুপ্রিম কোর্টে নাগরিকত্ব আইনের বৈধতা চ্যালেঞ্জ করলো কেরালা সরকার

ভারতের সুপ্রিম কোর্টে সদ্য নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) সাংবিধানিক বৈধতা চ্যালেঞ্জ করেছে কেরালার রাজ্য সরকার। এর আগেই রাজ্যটির মুখ্যমন্ত্রীর দপ্তরের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছিল, কেরালায় সিএএ কার্যকর করা হবে না এবং এটাই কেরালা সরকারের অবস্থান। একই সঙ্গে সিএএকে অবৈধ ঘোষণা করতে সুপ্রিম কোর্টে আবেদন করেছেন রাজনৈতিক দল অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিনের প্রধান ও হায়দরাবাদের সংসদ সদস্য আসাদউদ্দিন ওয়াইসি।

নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে ইসরায়েলে বিক্ষোভ

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পদত্যাগ দাবি করে বিক্ষোভে অংশ নিয়েছেন হাজার হাজার বিক্ষোভকারী। ইসরায়েলের বড় বড় শহরগুলোতে শনিবার বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীদের দাবি, নেতানিয়াহুকে অবশ্যই পদত্যাগ করতে হবে।

রাফায় স্থল অভিযান, আন্তর্জাতিক ‘চাপ’ মানবেন না নেতানিয়াহু

রাফায় স্থল অভিযান চালানোর ক্ষেত্রে আন্তর্জাতিক চাপ মানবেন না ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশই রাফায় স্থল অভিযানের বিপক্ষে অবস্থান নিয়েছে, সতর্ক করছে ইসরায়েলকে। কিন্তু নেতানিয়াহু জানিয়েছেন, দক্ষিণ গাজার রাফায় পরিকল্পিত স্থল অভিযান চালানো হবে। ফলে আরও বহু বেসামরিক ফিলিস্তিনি প্রাণ হারাতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

মরুভূমিতে নজিরবিহীন তুষারপাত

আফিফ মরুভূমি। সৌদির রাজধানী রিয়াদের পশ্চিমা দিকে যার অবস্থান। সারা বছর ঢাকা থেকে বালুতে। কিন্তু এবার দেখা গেলো এক নজিরবিহীন দৃশ্য। বৃষ্টি ও শিলাবৃষ্টির পর মরুভূমির বিস্তৃর্ণ অঞ্চল ঢাকা পড়েছে নজিরবিহীন তুষারে। তুষারপাতে ঢাকা পড়া মরুভূমির বেশ কয়েকটি ভিডিও এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এমন বিরল দৃশ্যের কারণে অনেকেই উচ্ছ্বাস প্রকাশ করছেন।

দক্ষিণ কোরিয়ায় শুরু হচ্ছে গণতন্ত্র সম্মেলন

দক্ষিণ কোরিয়ায় তৃতীয়বারের মতো শুরু হচ্ছে গণতন্ত্র সম্মেলন। এতে যোগ দিতে এরই মধ্যে দক্ষিণ কোরিয়া পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনিও ব্লিঙ্কেন। সম্মেলন শেষে তিনি এশিয়ার আরও একটি দেশ সফর করবেন। সম্মেলনে যোগ দিতে সোমবার (১৭ মার্চ) দক্ষিণ কোরিয়ার সিউলে পৌঁছান তিনি। প্রেসিডেন্ট জো বাইডেন এই সম্মেলনের উদ্যোক্তা।

সোমালি জলদস্যুদের কেন থামানো যাচ্ছে না?

দীর্ঘ সময় ধরে চলা দেশটির যুদ্ধবিগ্রহ এবং অর্থনৈতিক দুর্দশা ও সমুদ্র উপকূল রক্ষায় প্রশাসনের শক্তিশালী উপস্থিতি না থাকায় অঞ্চলটিতে বাড়ে বিদেশি মাছ ধরা নৌযানের উপস্থিতি। ফলে ক্ষতির মুখে পড়ে স্থানীয় জেলেরা। বিদেশিদের এই শোষণ বন্ধে স্থানীয় জেলেরা সশস্ত্র দলে বিভক্ত হয়ে ওই অঞ্চলে বিদেশি জাহাজের প্রবেশ বন্ধের চেষ্টা করে। কিন্তু বিদেশি জাহাজ জিম্মি করে পাওয়া মুক্তিপণের অর্থ পেয়ে দস্যুবৃত্তির দিকে ঝুঁকে পড়ে অনেক সোমালিয়ান তরুণ।

এসএএইচ/জিকেএস