দেশজুড়ে

অভিযানের খবরে অর্ধেকে নামলো পেঁয়াজের দাম

নোয়াখালীর চাটখিল উপজেলায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানের খবরে ১২০ টাকা কেজির পেঁয়াজ হঠাৎ ৬০ টাকা দরে বিক্রি করতে শুরু করেন দোকানিরা। এসময় ক্রেতারা কম দামে পেঁয়াজ কিনতে পেরে অত্যন্ত খুশি হন।

Advertisement

রোববার (১৭ মার্চ) দুপুরে মনিটরিংয়ে গিয়ে পৌরবাজারে এ অভিযান চালান উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আকিব ওসমান।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, মূল্য তালিকা প্রদর্শন না করা এবং মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির অপরাধে পাঁচ দোকানিকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ১৬ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়। এসময় বাজার ব্যবসায়ীদের দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে বিভিন্ন দিকনির্দেশনা দেওয়া হয়।

এদিকে পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমলেও খুচরা বাজারে এর প্রভাব পড়েনি। রোববার সকালেও বাজারে পেঁয়াজের সর্বনিম্ন দাম ছিল ১২০ থেকে ১৩০ টাকা। পরে অভিযানের খবরে সেই পেঁয়াজ ৬০-৬৫ টাকায় বিক্রি শুরু করেন ব্যবসায়ীরা।

Advertisement

হাসিবুর রহমান নামে এক ক্রেতা জাগো নিউজকে বলেন, ভ্রাম্যমাণ আদালতের ভয়ে ব্যবসায়ীরা ১২০ টাকা কেজির পেঁয়াজ ৬০ টাকা দাম হাঁকিয়ে বিক্রি শুরু করেন। আমি ১০ কেজি পেঁয়াজ কিনেছি। আমার মতো অনেকেই অর্ধেক দামে পেঁয়াজ কিনতে পেরেছে। এমন অভিযানের জন্য ধন্যবাদ।

আকিব ওসমান বলেন, পাইকারি বাজারে দাম কমলেও খুচরা বাজারে বেশি দামে পেঁয়াজ বিক্রির খবরে অভিযান চালানো হয়। পরে অভিযান দেখে অর্ধেক দামে পেঁয়াজ বিক্রি শুরু করেন অনেক ব্যবসায়ী। তারপরও বিভিন্ন অপরাধে পাঁচ দোকানিকে ১৬ হাজার টাকা জরিমানা করা হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

এসময় চাটখিল থানা পুলিশের একটি দল অভিযান পরিচালনায় সহযোগিতা করেন।

ইকবাল হোসেন মজনু/এনআইবি/জিকেএস

Advertisement