জাগো জবস

প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি

সামনেই প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা। হাতে খুব বেশি সময় নেই। তাই সব না পড়ে শুধু গুরুত্বপূর্ণ বিষয়গুলো পড়া যেতে পারে। যেখান থেকে বেশি বা বারবার প্রশ্ন আসে, সেগুলো বারবার যত্ন নিয়ে পড়ুন। এ ক্ষেত্রে প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নগুলো ভালোভাবে খেয়াল করলে দেখতে পাবেন, কোন টপিক থেকে বেশি প্রশ্ন এসেছে। সেভাবেই কম সময়ে নিয়ে ফেলুন প্রস্তুতি।

Advertisement

বাংলাবাংলা ব্যাকরণ থেকে প্রশ্ন থাকে বেশি। সাহিত্য থেকে আসে কম। বাংলা অংশে ২০টি প্রশ্নের মধ্যে ব্যাকরণ থেকে ১৮-১৯টির মতো প্রশ্ন থাকে। বাকি ২-১টি প্রশ্ন থাকে সাহিত্য থেকে। তাই ব্যাকরণ অংশ জোর দিয়ে পড়ুন। চাইলে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার বিগত সালের প্রশ্নের সঙ্গে রবীন্দ্রনাথ, নজরুল, বঙ্কিমচন্দ্র, শরৎচন্দ্র, জহির রায়হান, মানিক বন্দ্যোপাধ্যায় ও জসীম উদদীন পড়তে পারেন। প্রথমে কারক-বিভক্তি ভালোভাবে পড়ুন। এখান থেকে ২-৪টি প্রশ্ন থাকে। তারপর এককথায় প্রকাশ, সমাস, বাগধারা, সন্ধি, সমার্থক ও বিপরীত শব্দ—ভালোভাবে পড়তে পারেন।

ইংরেজিইংরেজি গ্রামার থেকে প্রশ্ন থাকে ১৯-২০টি। ইংরেজি সাহিত্য থেকে কখনো কখনো দু’একটি প্রশ্ন থাকে। তবে চাইলে শুধু প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার বিগত সালের প্রশ্ন, উইলিয়াম শেক্সপিয়র, জন মিল্টন, জর্জ বার্নার্ড শ’র বইগুলোর নাম পড়তে পারেন। না পড়লেও সমস্যা নেই। গ্রামারে ভোকাব্যুলারি না পড়লে নতুন করে না পড়াই ভালো। বেশি জোর দিন পার্টস অব স্পিস ও টেন্সে। এ থেকে ৪-৫টি প্রশ্ন থাকতে পারে। তারপর প্রিপারেশন, কারেক্ট স্পেলিং, রাইট ফর্ম অব ভার্বস, সাবজেক্ট ভার্ব অ্যাগ্রিমেন্ট, ভয়েস চেঞ্জ, ন্যারেশন, সেনটেন্স কারেকশন এবং কন্ডিশনাল সেনটেন্স পড়তে পারেন।

আরও পড়ুন

Advertisement

শখ থেকে মাইমুনার উদ্যোক্তা হয়ে ওঠার গল্প নারীবান্ধব কর্মপরিবেশ সৃষ্টি করতে হবে: নূপুর বিশ্বাস

গণিতগণিতের জন্য বীজগণিতের মান নির্ণয়, শতকরা, লাভ-ক্ষতি, সুদ-আসল, গড়, সংখ্যা, উৎপাদক, অনুপাত ও ভগ্নাংশ পড়ুন। সঙ্গে লসাগু, গসাগু ও ঐকিক নিয়ম তো থাকবেই। এখানে শতকরা, গড় ও বীজগণিতের মান নির্ণয় থেকে প্রশ্ন বেশি থাকে। জ্যামিতি অংশ থেকে শুধু বিভিন্ন প্রকার কোণ, সমকোণী ত্রিভুজ, বর্গক্ষেত্র ও আয়তক্ষেত্র পড়তে পারেন।

সাধারণ জ্ঞানবাংলাদেশ বিষয়াবলি, আন্তর্জাতিক বিষয়াবলি, সাধারণ বিজ্ঞান, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি—বিষয়ের ওপর ২০ নাম্বার থাকে সাধারণত। মাঝেমধ্যে ভূগোল ও পরিবেশ থেকে ২-১টা প্রশ্ন আসে। বিগত সালের প্রশ্ন অ্যানালাইসিস করে দেখা গেছে—সাধারণ জ্ঞানের ২০ নাম্বারের মাঝে ১২-১৪টি প্রশ্ন আসে বাংলাদেশ বিষয়াবলি থেকে। বাকি ৬-৮টি প্রশ্ন আসে আন্তর্জাতিক বিষয়াবলি, সাধারণ বিজ্ঞান, কম্পিউটার, তথ্যপ্রযুক্তি, ভূগোল ও পরিবেশ থেকে। সাধারণ জ্ঞানের জন্য বাংলার প্রাচীনযুগ ও মধ্যযুগ পড়তে পারেন। এরপর ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, ৬ দফা, মুজিবনগর সরকার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বীরশ্রেষ্ঠ, মোঘল আমল, ইংরেজ আমল ও অর্থনৈতিক সমীক্ষা পড়ুন। এ মুহূর্তে বিজ্ঞান, আইসিটি থেকে নতুন কিছু পড়বেন না। আন্তর্জাতিক থেকে তেমন প্রশ্ন আসে না। ২-১টি যা থাকে, কেবল জাতিসংঘ ও বিভিন্ন সংস্থার সদরদফতর জাতীয় প্রশ্ন। সাম্প্রতিক থেকে ২-১টা প্রশ্ন থাকে। তাই আলোচিত ঘটনাগুলো পড়তে পারেন। সময় না পেলে সাম্প্রতিক না পড়াই ভালো। পড়লেও পরীক্ষার ২-১ দিন আগে পড়তে পারেন।

মডেল টেস্টহলে পরীক্ষা দেওয়ার আগে বাসায় সময় ধরে মডেল টেস্ট দিতে পারেন। মডেল টেস্ট–বাংলা-২০, ইংরেজি-২০, সাধারণ-২০, গণিত-২০ এভাবে করে নেওয়া ভালো। এতে সহজে বুঝতে পারবেন, কোন বিষয়ে বেশি আর কোন বিষয়ে কম নম্বর পাচ্ছেন। যদি মডেল টেস্টে ৫০-৬০ নাম্বার পান, তাহলে ধরে নেবেন প্রস্তুতি মোটামুটি ভালো। যদি ৬০-৭০ বা তারও বেশি পান, তাহলে ধরে নেবেন প্রস্তুতি অনেক ভালো।

এসইউ/এএসএম

Advertisement