লাইফস্টাইল

ঘরেই রং-বেরঙের বুন্দিয়া তৈরি করবেন যেভাবে

ইফতারে ছোট ছোট বুন্দিয়ার প্রতি আকর্ষণ থাকে ছোট বড় সবারই। বুন্দিয়া বেশিরভাগ সময়ই দোকান থেকেই কিনে খান সবাই! তবে বাইরের বুন্দিয়া অস্বাস্থ্যকর হতে পারে। তাই ঘরেই তৈরি করে নিতে পারেন।

Advertisement

ডিম দিয়েও কিন্তু তৈরি করা যায় সুস্বাদু বুন্দিয়া। এটি খেতেও যেমন মজার আবার স্বাস্থ্যকরও বটে। ঘরে থাকা কয়েকটি উপকরণ দিয়েই ঝটপট তৈরি করে নেওয়া যায় ডিমের বুন্দিয়া। তাহলে আর দেরি কেন, চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. ডিম ৮টি২. গুঁড়া দুধ ৭৫ গ্রাম৩. তেল/ঘি ৪ টেবিল চামচ৫. চিনি স্বাদমতো৬. দারুচিনি ছোট ৪ টুকরো৭. এলাচি আস্ত ৪টি৮. লবঙ্গ আস্ত ৪টি৯. তেজপাতা ২টি১০. ভ্যানিলা অ্যাসেন্স ১ চা চামচ১১. গোলাপজল ১ চা চামচ১২. অরেঞ্জ ফুড কালার সামান্য১৩. কিসমিস ১০-১২টি ও১৪. পানি পরিমাণমতো ২০০ মিলিলিটার।

Advertisement

আরও পড়ুন

ইফতারে রাখুন ঠান্ডা ঠান্ডা ‘ফ্রুট ইয়োগার্ট’ ইফতারে ডাবের পানি পান করবেন কেন?

পদ্ধতি

প্রথমে ২০০ মিলিলিটার পানিতে ডিম, গুঁড়া দুধ, চিনি ও ভ্যানিলা অ্যাসেন্স একসঙ্গে মিমিয়ে নিন ভালো করে। এবার চুলায় একটি প্যান গরম করে তেল বা ঘি গরম করে নিন। তেল গরম হলে প্যানে তেজপাতা, এলাচি, লবঙ্গ ও দারুচিনি ভেজে নিন। এর ডিমের মিশ্রণটি প্যানে ঢেলে দিন। কিছুক্ষণ নেড়ে তারপর ফুড কালার মিশিয়ে দিন।

নিচে যেন লেগে না যায়, এজন্য ক্রমাগত নাড়তে হবে মিশ্রণটি। যখন দেখবেন মিশ্রণটি দানা বাঁধতে শুরু করেছে, তখন চুলার আঁচ কমিয়ে দিন। যখন মিশ্রণ একদম শুকিয়ে আসবে ও দানা দানা বুন্দিয়ার মতো হয়ে যাবে, তখন গেলাপজল ও কিসমিস ছড়িয়ে দিন এতে।

Advertisement

এভাবে কয়েক মিনিট নাড়ার পর তৈরি হয়ে যাবে মজাদার ডিমের বুন্দিয়া। পরিবেশন করার আগে গরম মশলাগুলো তুলে ফেলবেন। একটি এয়ারটাইট বক্সে ফ্রিজে বেশ কয়েকদিন সংরক্ষণ করে প্রতিদিন ইফতারে খেতে পারবেন ডিমের বুন্দিয়া।

জেএমএস/এএসএম