লাইফস্টাইল

বারবার গলা শুকিয়ে যাচ্ছে, কঠিন রোগের লক্ষণ নয় তো?

রমজানে রোজা রাখার কারণে কিংবা গরমে প্রচণ্ড ঘামের কারণে বারবার গলা শুকিয়ে যেতেই পারে, তবে সব সময় মুখের শুষ্কভাব কিন্তু কঠিন রোগের ইঙ্গিত দেয়। চিকিৎসাবিজ্ঞানের তথ্য অনুযায়ী, ডায়াবেটিসের বিভিন্ন লক্ষণগুলোর মধ্যে ড্রাই মাউথ বা শুষ্ক মুখ অন্যতম।

Advertisement

তবে অনেকেরই এ বিষয়ে সঠিক ধারণা নেই, আর এ কারণে ডায়াবেটিস শনাক্তকরণে দেরি হয়ে যায়। ক্লিভল্যান্ড ক্লিনিক জানাচ্ছে, ডায়াবেটিসে আক্রান্তের ড্রাই মাউথের পাশাপাশি আরও বেশ কয়েকটি লক্ষণ থাকতে পারে, যেমন-

১. মুখে দুর্গন্ধ, এমনকি ব্রাশ করার পরও গন্ধ দূর হয় না২. বারবার ঠোঁট ফাটা৩. দাঁত পড়ে যাওয়া৪. মুখে আলসার৫. মুখের ভেতরে বা গলায় ব্যথা, জ্বালা৬. জিভ রুক্ষ্ম হয়ে যাওয়া৭. গিলতে ও চিবিয়ে খেতে সমস্যা ইত্যাদি।

আরও পড়ুন

Advertisement

রমজানে গ্যাস্ট্রিক-বদহজম থেকে বাঁচতে কী খাবেন, কী খাবেন না? ইফতারে ডাবের পানি পান করবেন কেন?

ড্রাই মাউথের ক্ষেত্রে লালা বা স্যালাইভা পরিমাণ মতো তৈরি হয় না। ফলে মুখ শুষ্ক লাগে। এর কারণে মুখের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে, যেমন-১. ক্যাভিটিস২. জিঙ্গিভাইটিস৩. মুখের ইনফেকশন৪. পেরিওডনটিটিস৫. মুখে প্লাক বা ময়লা জমা৬. মুখের ভিতর ফাঙ্গাল ইনফেকশন৭. দাঁতের ক্ষয় ইত্যাদি।

ডায়াবেটিসে আক্রান্ত হলে বিভিন্ন সংক্রমণের ঝুঁকিও কয়েকগুণ বেড়ে যায়, তাই সবাইকে সচেতন থাকতে হবে। এই ধরনের লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে ও ডায়াবেটিস পরিমাপ করতে হবে।

এই সমস্যার সমাধানে কী করবেন?

ডায়াবেটিস নিয়ন্ত্রণই এই অসুখ নিবারণের প্রথম ধাপ। তাই নিয়মিত নিজের ওষুখ খান। এছাড়া দিনে ৩০ মিনিট ব্যায়াম করুন, কার্বোহাইড্রেট জাতীয় খাবার কম খান, শাক-সবজি বেশি পরিমাণে খান ইত্যাদি। এই নিয়মগুলি মেনে চললেই উপকার পাবেন। আর অবশ্যই দিনে পর্যাপ্ত পানি পান করতে হবে।

Advertisement

সূত্র: ক্লিভল্যান্ড ক্লিনিক

জেএমএস/এমএস