আন্তর্জাতিক

রাশিয়ায় শুরু হয়েছে প্রেসিডেন্ট নির্বাচন

রাশিয়ায় শুরু হয়েছে প্রেসিডেন্ট নির্বাচন। ইউক্রেনে দখলকৃত অঞ্চলকেও নির্বাচনের আওতাভুক্ত করা হয়েছে। শক্ত কোনো বিরোধী প্রার্থী না থাকায় পুতিনই ফের দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হতে চলেছেন বলে মনে করা হচ্ছে।

Advertisement

রাশিয়ার পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন তা নির্ধারণ করতে এরই মধ্যে দেশটির সাধারণ মানুষ ভোট দিতে শুরু করেছেন। তিন দিন চলবে ভোটগ্রহণ প্রক্রিয়া।

আরও পড়ুন>

ফিনল্যান্ড সীমান্তে সেনা মোতায়েন করবে রাশিয়া: পুতিন রাশিয়া পারমাণবিক যুদ্ধের জন্য প্রস্তুত: পুতিন

আগামী রোববার ভোট শেষ হওয়ার পরপরই ফলাফল ঘোষণা করা হবে। এবারের নির্বাচনের মাধ্যমে যুদ্ধের বিষয়ে জনমতের প্রতিফল ঘটবে বলে আশা করছেন বিরোধী নেতারা।

Advertisement

এর আগে দেশবাসীর উদ্দেশে দেওয়া ভাষণে পুতিন বলেন, আমি নিশ্চিত, আপনারা বুঝতে পারছেন আমাদের দেশ কী কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে, আমরা প্রায় সব ক্ষেত্রেই কী জটিল চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছি। 

পুতিন বলেন, মর্যাদার সঙ্গে প্রতিক্রিয়া অব্যাহত রাখতে, সফলভাবে সমস্যা কাটিয়ে উঠতে, রুশদের ঐক্যবদ্ধ হতে হবে। আত্মবিশ্বাসী হতে হবে।

রাশিয়ার এই নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ২৩ লাখ। প্রবাসী ১৯ লাখ ভোটার নির্বাচনে ভোট দিতে পারবেন। দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, ১১ কোটি ৩৫ লাখ ৭৪ হাজার ৫৫০টি ব্যালট ছাপা হয়েছে। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত আগাম ভোট দিয়েছেন ২০ লাখ ভোটার।

সূত্র: তাস, আল-জাজিরা, রয়টার্স

Advertisement

এমএসএম