লাইফস্টাইল

ইফতারে রাখুন ঠান্ডা ঠান্ডা ‘ফ্রুট ইয়োগার্ট’

স্বাস্থ্যকর ইফতারে ফল থাকলে কি চলে! তাই তো ইফতারে বাহারি স্বাদের ফল কমবেশি সবাই খান। ফল দিয়েও কিন্তু দারুণ পদ তৈরি করা হয়, তার মধ্যে সহজ ও সবচেয়ে স্বাস্থ্যকর হলো ফ্রুট ইয়োগার্ট।

Advertisement

ঘরে থাকা কয়েকটি মিষ্টিজাতীয় ফল দিয়েই তৈরি করা যায় ফ্রুট ইয়োগার্ট। এটি খেতেও যেমন সুস্বাদু আবার স্বাস্থ্যকরও বটে। মাত্র কয়েকটি উপকরণ দিয়েই ইফতারের ঠিক কয়েক ঘণ্টা আগে এটি তৈরি করে ফ্রিজে রেখে দিতে পারেন।

এরপর ইফতারের সময় ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন। এটি মুখে দেওয়ার পরপরই স্বস্তি মিলবে, একই সঙ্গে শক্তিও। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

আরও পড়ুন

Advertisement

ইফতারে পেট ঠান্ডা রাখবে যে খাবার  পেট ঠান্ডা রাখতে খান লাউ দিয়ে শোল মাছের ঝোল 

উপকরণ

১. টকদই ২৫০ গ্রাম/১ কাপ (পানি ঝরানো)২. ক্রিম ১ টিন (ডানো বা নেসলে)৩. কন্ডেন্সড মিল্ক/মধু স্বাদ অনুযায়ী৪. কমলার রস ১/৪ কাপ৫. আপেল, তরমুজ, নাসপাতি, আঙুর, স্ট্রবেরি, সফেদা বা যে কোনো মিষ্টি ফলের কিউব ৩ কাপ ও৬. নারকেল কুঁচি ইচ্ছানুযায়ী।

পদ্ধতি

একটি বাটিতে ক্রিম, পানি ঝরানো টকদই ও কন্ডেন্সড মিল্ক ভালো করে মিশিয়ে নিন। কনডেন্স মিল্ক না দিতে চাইলে চাইলে শুধু মধু ব্যবহার করতে পারেন।

Advertisement

ফলগুলো ছোট করে কেটে কমলার রস মিশিয়ে মেখে নিন। এবার ক্রিমের মিশ্রণের সঙ্গে ফলের কিউব দিয়ে মিশিয়ে নিন। এখন নারকেল দিয়ে মিশিয়ে ফ্রিজে ৩-৪ ঘণ্টা রেখে পরিবেশন করুন।

জেএমএস/জিকেএস