দেশজুড়ে

ফুলের সঙ্গে ছবি তুলে বিপাকে ববি উপাচার্য

সম্প্রতি বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়া অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভুঁইয়া শুভেচ্ছাস্বরুপ পাওয়া ফুলের সঙ্গে ছবি তুলে বিপাকে পড়েছেন।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগদানের পর অনেকেই তাকে ফুলেল শুভেচ্ছা জানান। আর সেই শুভেচ্ছা সম্বলিত ফুলের তোড়া চারপাশে সাজিয়ে ছবি তুলেছিলেন তিনি। সোশ্যাল মিডিয়ায় সেই ছবি পোস্টও দিয়েছিলেন। পোস্ট দেওয়ার পর ছবিটি ভাইরাল হওয়ায় পোস্টটি সরিয়ে নেওয়া হয়।

জানা যায়, গত ৪ মার্চ বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভুঁইয়া। এরপর তাকে বিভিন্ন স্থান থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। গত ৫ মার্চ ববি উপাচার্যের সেই ফুলেল শুভেচ্ছা সম্বলিত একটি ছবি পোস্ট করেন ঢাবির ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের এক শিক্ষার্থী। তাতে ক্যাপশন ছিল, ‘মানুষ তার স্বপ্নের চেয়েও বড়।’ এরপর উপাচার্যের বিভিন্ন পদের কথাও উল্লেখ ছিল।

অবশ্য ওই ছবিটি উপাচার্য ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া নিজেও শেয়ার করেছিলেন তার ফেসবুক প্রোফাইলে। তবে সমালোচনা শুরু হলে তিনি ফেসবুক থেকে ছবিটি সরিয়ে ফেলেন।

Advertisement

ভাইরাল হওয়া ছবিতে দেখা যায়, উপাচার্য মাঝখানে বসে আছেন। আর তার চারপাশে রয়েছে শুভেচ্ছা সম্বলিত ফুলের তোড়া। ছবিটি নিয়ে নেটিজেনরা ফেসবুকে বিভিন্ন প্রতিক্রিয়া জানিয়েছেন। অংশ নিয়েছেন সমালোচনায়।

সাঈদ বারি নামে একজন ফেসবুকে ববি উপাচার্যের ছবি পোস্ট করে লিখেছেন, ‘না, নাহ্...উনি কোনো ফুলের দোকান সাজিয়ে বসেননি! উনি হচ্ছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের নতুন নিয়োগপ্রাপ্ত ভিসি...!!!’

নাসরুল আনোয়ার নামে আরেকজন কমেন্টে লেখেন, ‘আফসোস হচ্ছে ভদ্রলোকের জন্য। যোগদান করতে না করতেই ট্রলের পাত্র হলেন। অবশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমবাসীকে এ সুযোগ তিনি নিজেই দিয়েছেন। তার কাছে প্রত্যাশা একটু বেশিই ছিল। হাওরের জলে ডাঙায় বেড়ে ওঠা মানুষটি আর যাই হোন, কোনোরকম বাড়াবাড়িতে পা ফেলবেন না। কিন্তু ফেললেন। পড়লেন তেলবাজ কর্মকর্তা-কর্মচারীদের পুষ্পফাঁদে। এদ্দূরতো তার বুঝবার কথা! এটুকু কমনসেন্স তো থাকবার কথা! কেন তিনি এভাবে ফুলকুমার সাজলেন? ওরা না-হয় তৈলবিদ। তেলের চর্চায় থাকেন। আপনি কেন ওদের প্রশ্রয় দিলেন? ভিসি হতে গেলে কি তৈল-সংস্কৃতি সম্পর্কে সম্যক ধারণা হারাতে হয়? হায় আফসোস করেও শেষ করে উঠতে পারছি না যে, ভিসি স্যার।’

তারিক খান নামে একজন ফেসবুকে ববি উপাচার্যের ছবি পোস্ট করে লিখেছেন, ‘তুমি কোন কাননের ফুল, কোন কাননের ভিসি....’

Advertisement

এ বিষয়ে ববির নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়ার সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কোনো মন্তব্য করেননি।

শাওন খান/এফএ/এএসএম