অর্থনীতি

১৮ হাজার কোটি টাকা কমে উন্নয়ন বাজেট দাঁড়ালো ২ লাখ ৪৫ হাজার কোটিতে

প্রতি বছরের মতো এবারও সংশোধন করা হচ্ছে অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বা উন্নয়ন বাজেট। সংশোধিত এডিপির আকার চূড়ান্ত করা হয়েছে ২ লাখ ৪৫ হাজার কোটি টাকা।

Advertisement

সংশোধিত এডিপিতে ১১ দশমিক ১৭ শতাংশ বা ১০ হাজার ৫০০ কোটি টাকা কমছে বৈদেশিক ঋণ। মোট বরাদ্দ কমেছে ১৮ হাজার কোটি টাকা। যথাসময়ে প্রকল্প বাস্তবায়ন করতে না পারায় এ অর্থ এডিপি থেকে কেটে নেওয়া হচ্ছে। তবে অন্য অর্থবছরগুলোতে সংশোধিত এডিপিতে নিজস্ব অর্থায়ন অপরিবর্তিত থাকলেও এবার সেখান থেকেও অর্থ বরাদ্দ কমানো হলো।

মঙ্গলবার (১২ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় সংশোধিত এডিপি অনুমোদন দেওয়া হয়। এনইসি সভাশেষে পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম ও পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার বিস্তারিত উপস্থাপন করেন।

আরও পড়ুন

Advertisement

বাজেটে উন্নয়ন ব্যয় দুই লাখ ৬৩ হাজার কোটি টাকা  সংকোচনমূলক বাজেট দেওয়ার পরামর্শ অর্থনীতিবিদদের 

২০২৩-২৪ অর্থবছরে সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের জন্য বরাদ্দ ছিল ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা। বৈদেশিক এবং সরকারের নিজস্ব তহবিল থেকে মোট ১৮ হাজার কোটি টাকা কমানোয় সংশোধিত এডিপির আকার দাঁড়াচ্ছে ২ লাখ ৪৫ হাজার কোটি টাকা।

জানা গেছে, চলতি অর্থবছরে এডিপিতে সরকারের নিজস্ব তহবিল হিসেবে ১ লাখ ৬৯ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। সেখান থেকে ৭ হাজার কোটি টাকা কমানোয় সংশোধিত এডিপিতে নিজস্ব তহবিল দাঁড়াচ্ছে ১ লাখ ৬১ হাজার ৫০০ কোটি টাকা।

এমওএস/এমএইচআর/জিকেএস

Advertisement