সাহিত্য

আব্দুল্লাহ নাজিম আল-মামুনের প্রেমের কবিতা

 

মানুষ কেন হয় না একে অপরের

Advertisement

তুমি হয়তো চলে যাওয়ার পরেহঠাৎ একদিন আমাদের দেখা হবেশহরের সেই উন্নত রাস্তায় তোমাকে দেখতে পাবো রোলস রয়েস গাড়িতে,তখন তুমি দেখবে না আমায়।

কিংবা যদি দেখেও থাকোতবুও কথা হবে না আমাদেরতুমি ব্যস্ততার বাহানা ধরে এড়িয়ে যাবেআমি দাঁড়িয়ে থাকবো; হয়তো ভাববোমানুষ কেন হয় না একে অপরের? তুমি যদি রাজি থাকতে আমরা হতাম দুজনের।

****

Advertisement

তুমি আমাকে এতই ভালোবাসো

তুমি আমাকে এতই ভালোবাসো এর উদাহরণ আমি দিতেই পারিবিশাল সমুদ্রের মতো, নীল আকাশের মতোঅথবা সমুদ্রের দৈর্ঘ আর আকাশের বিশালতার চেয়েও বড় তোমার মহৎ মনের মতো।

তুমি আমাকে এতই ভালোবাসো

আমার দুঃখের দিনে, হৃদয়ে মেঘে ঢাকা শ্রাবণ এলেতুমি কাঁদতে পারো—বৃষ্টি হয়ে হৃদয় আকাশের সমস্ত মেঘ ঝরাতে পারো।আমার উৎসবের দিনে, মনের বনে দুপুর এলে হাসতে পারো, গাইতে পারো, নাচতে পারো

Advertisement

তুমি আমাকে এতই ভালোবাসো।

ফোনে কথা বলার বাহানা ধরলে—সরাসরি দেখা করতে আসো, ভালোবাসি বললে—ফুল নিয়ে দাঁড়িয়ে থাকো। তোমার ভালোবাসা যেনকবিতায় ফুঁটে ওঠা আনন্দ বাতায়নের মতো।

তুমি আমাকে এতই ভালোবাসোতাই আমি ভাবতে পারি না অন্যকিছু।

****

আমি ভুলতে পারি না

তুমি আমাকে এত সহজেই ভুলে গেলেঅথচ তোমাকে আমি মনে রেখেছি স্মৃতি হিসেবে।তুমি চলে যাওয়ার পর থেকে—যেন বাগানের ফুল শুকিয়ে যাওয়ার মতোআমিও অর্ধপ্রাণ নিয়ে বেঁচে আছি জগতে।কী করে তোমাকে ভুলে যাবো বলো?তোমার দুচোখের মায়া, মুখের স্নিগ্ধ হাসিসহজ-সরলতায় ভরপুর কথা-বার্তাআমি ভুলতে পারি না!আজও আমার সামনে যেন তুমি আসোচোখের সামনে ভাসো, হাসোকী করে এত সহজেই আমি তোমাকেভুলে যেতে পারি বলো?

এসইউ/এমএস