আইন-আদালত

সুপ্রিম কোর্টে ১২ শতাধিক নারী আইনজীবী

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে আইনজীবীর সংখ্যা প্রায় ১৩ হাজারের মতো। এর মধ্যে নারী আইনজীবী রয়েছেন ১২ শতাধিক। সেখানে নারীদের মধ্য থেকে সরকারের পক্ষে মামলা পরিচালনা করার জন্য আইন কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছেন তার সংখ্যাও কম না।

Advertisement

এদিকে ২০২৩ সালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কা্যনির্বাহী কমিটিতে সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট জেসমিন সুলতানা।

এছাড়া একই সমিতিতে সুপ্রিম কোর্ট বারের ট্রেজারার ছিলেন অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথী ও অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নী। এছাড়াও আগেরবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন ব্যারিস্টার মারিয়াম খন্দকার এবং গতবারের কমিটিতে ছিলেন অ্যাডভোকেট ফাতেমা বেগম।

এরই মধ্যে নারী দিবস পালন করেছেন সুপ্রিম কোর্টের নারী আইনজীবীরা। শুক্রবার (৮ মার্চ) সুপ্রিম কোর্ট বন্ধ এবং আইনজীবী সমিতির ভোট থাকার কারণে তারা আগেই নারী দিবস পালন করেছেন। রাজধানীর রমনা পার্কে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ পালন করেন তারা। ‘পৃথিবী নিরাপদ হোক সকল নারীর জন্য’ স্লোগানে উদযাপিত দিবসটি নারী আইনজীবীদের মিলনমেলায় পরিণত হয়।

Advertisement

এ বিষয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী জাগো নিউজকে বলেন, সমাজের সবক্ষেত্রে নারীরা যেমন এগিয়ে যাচ্ছেন, সুপ্রিম কোর্টেও তার প্রতিফলন হচ্ছে। আমরা জানি আমাদের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নারী বিচারপতি নিয়োগ পেয়েছিলেন তিনজন। ওনারা তিনজন অবসরে চলে গেছেন। হাইকোর্ট বিভাগে নারী রয়েছেন। আমাদের অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল এবং সহকারী অ্যাটর্নি জেনারেল অনেক নারী রয়েছেন।

‘এছাড়াও সুপ্রিম কোর্টে সাধারণ নারী আইনজীবী আছেন। তাদের মধ্যে অনেকেই খুব ভালো করছেন। আর নতুন নতুন যারা আইনজীবী হয়ে আসছেন, তাদের মধ্যেও আনুপাতিক হারে নারীর সংখ্যা উল্লেখ করার মতো। অন্যান্য শ্রেণি-পেশার মতো আইনজীবী পেশায় যেন আরও বেশি নারী আসেন এই প্রত্যাশা করছি।’ বলেন এই আইনজীবী।

এফএইচ/ইএ

Advertisement