জাতীয়

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এনজিওদের সঙ্গে পিকেএসএফের চুক্তি

বাংলাদেশের উপকূলীয় সাতটি জেলায় জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলা করার বিভিন্ন সেবা ও প্রযুক্তি সরবরাহ এবং প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করার জন্য গ্রিন ক্লাইমেট ফান্ড (জিসিএফ)-এর অর্থায়নে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) প্রকল্প বাস্তবায়ন করছে।

Advertisement

বুধবার পিকেএসএফ ভবনে প্রকল্প বাস্তবায়নে নির্বাচিত ১৬টি বেসরকারি সংস্থার সঙ্গে প্রকল্প বাস্তবায়ন চুক্তি স্বাক্ষর এবং প্রকল্প ফোকাল পারসনদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ড. ফজলে রাব্বি ছাদেক আহমাদ এবং ড. এ.কে.এম. নুরুজ্জামান।

প্রকল্পটির আওতায় উপকূলীয় সাতটি জেলার প্রায় সাড়ে তিন লাখ অধিবাসী সরাসরি উপকৃত হবে। পিকেএসএফের সহায়তায় উপকূলীয় জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরগুনা, ভোলা, পটুয়াখালী এবং কক্সবাজারে প্রকল্প বাস্তবায়ন হতে যাচ্ছে।

Advertisement

পাঁচ কোটি মার্কিন ডলার তহবিল সংবলিত পাঁচ বছর মেয়াদি এ প্রকল্পের মূল কার্যক্রমের মধ্যে উপকূলীয় জনগোষ্ঠীর জন্য জলবায়ু পরিবর্তনের ঘাত-সহনশীল বসতবাড়ি নির্মাণ/পুনঃনির্মাণ/বসতভিটা উঁচুকরণ; বৃষ্টির পানি সংরক্ষণ, স্বাস্থ্যসম্মত পায়খানা স্থাপন, কাঁকড়া হ্যাচারি স্থাপন, জলবায়ু সহনশীল কাঁকড়া চাষ, মাচা পদ্ধতিতে ছাগল/ভেড়া পালন; বাড়ির আঙিনায় এবং কাঁকড়া ঘেরে বৃক্ষরোপণ/বনায়ন কর্মসূচি রয়েছে।

এনএইচ/এমএইচআর