অর্থনীতি

ট্যানারি ব্যবসায়ীদের স্বল্পকালীন পরিবেশ সনদ দেওয়া হবে

চামড়া রপ্তানির স্বার্থে কোরবানি পর্যন্ত ট্যানারি শিল্প সংশ্লিষ্ট ব্যবসায়ীদের স্বল্পকালীন পরিবেশ সনদ দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তবে কোরবানির পর তারা যদি পরিবেশ মন্ত্রণালয়ের নিয়মের মধ্যে না আসে তবে তা বন্ধ করে দেওয়া হবে বলেও সতর্ক করে দেন তিনি।

Advertisement

বুধবার (৬ মার্চ) বিকেলে সাভারের হেমায়েতপুরে চামড়া শিল্পনগরীতে প্রতিষ্ঠানটির কর্মকর্তা ও এই ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন সালমান এফ রহমান।

রাজধানীর হাজারীবাগ থেকে ট্যানারি শিল্প সরিয়ে সাভারের চামড়া শিল্প নগরীতে আনা হয় ২০১৭ সালে। কিন্তু পরিবেশ অধিদপ্তরের নির্ধারিত নির্দেশক সিইটিপি কার্যকর না থাকায় সাভারের চামড়া শিল্প নগরীর সংশ্লিষ্ট কালীগঙ্গা ও ইছামতি নদীর পানিতে দূষণের মাত্রা বৃদ্ধি পায়।

বিষয়টি নিয়ে বৈঠকে বসেন সালমান এফ রহমান, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

Advertisement

সভায় সালমান এফ রহমান বলেন, কোরবানির বাড়তি চাপ সামলাতে ব্যবসায়ী পরিবেশের ক্ষেত্রে কিছুটা ছাড় দেওয়া হবে। তবে সেটা সাময়িক সময়ের জন্য। পরিবেশ, কৃষি ও মানুষের স্বাস্থ্য ঠিক রেখেই এই ছাড় দেওয়া হবে। প্রধানমন্ত্রী চামড়াখাতকে বিশেষ খাত হিসেবে দেখেন। তিনি সবসময় এইখাতের উজ্জ্বল সম্ভাবনার কথা বলেন। তাই এই খাতের উন্নয়নে সবধরনের সহায়তা করা হবে।

এসএম/জেডএইচ/জিকেএস