একুশে বইমেলা

বৃদ্ধাশ্রম নিয়ে ছায়েদ মজুমদারের বই

পৃথিবীর প্রতিটি শিক্ষাঙ্গনে, বাড়িতে, ধর্মাচারণে বাবা-মায়ের প্রতি দায়িত্ববোধের কঠোর নির্দেশ দেওয়া হয়েছে। সেসব বিষয়ই তুলে ধরা হয়েছে ছায়েদ আহাম্মদ মজুমদারের ‘শেষ কিস্তি’ নামক বইটিতে। তিনি মনে করেন, আগামী প্রজন্মকে নৈতিক শিক্ষার বলয়ে গড়ে তুলতে পারলে বৃদ্ধাশ্রম শব্দটি নদীর স্রোতে ভেসে যাবে। নৈতিকতাবর্জিত শিক্ষায় গড়ে ওঠা প্রজন্ম এসব দায়বোধ ও কর্তব্য সম্পর্কে কী জানবে! তাদের জন্যই বইটি।

Advertisement

বইটিতে বলা হয়েছে, আমরা এখনো যারা বুঝতে অক্ষম, একদিন এভাবেই তাদের সন্তান-সন্ততির দ্বারা বৃদ্ধাশ্রমে নিক্ষিপ্ত হবো। অপ্রিয় হলেও সত্য যে বাবা-মা ঠিক একইভাবে তাদের সন্তানকে প্রি-স্কুল বা কিন্ডারগার্টেনে রেখে কর্মজীবন পার করেছেন। অথবা কাজের বুয়ার কাছে প্রিয় সন্তানদের রেখে যাচ্ছেন। আপনাকে মনে রাখতে হবে, যেমন কর্ম তেমন ফল। এ নিয়ে ‘শেষ কিস্তি’ বইটির নাম রাখা হয়েছে। আমরা এমন এক জাতি, সেটিই চিনতে পারলাম না।

আরও পড়ুন• ছোট কাগজ অনুপ্রাণনের মোড়ক উন্মোচনছোট কাগজ ‘সারেঙ’: বাংলা সাহিত্যের অগ্রপথিক

লেখক বোঝাতে চেয়েছেন, কিছু অত্যুৎসাহী প্রভাবশালী তথাকথিত প্রগতিবাদীদের কল্যাণে আমরা ধীরে ধীরে এগিয়ে যাচ্ছি এই কলঙ্ক তিলকের দিকে। নৈতিকতাবোধসম্পন্ন শিক্ষাকে পাশ কাটিয়ে বস্তুবাদী শিক্ষার পরিণতি এটাই। পরিবার ও সমাজকে ভাঙনের হাত থেকে বাঁচাতে হলে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের পাঠক্রমে নৈতিকতা ও দায়িত্ববোধ সম্পর্কে পাঠ দিতে হবে। জানি না কাজ হবে কি না। এ জন্যই তার লেখা বৃদ্ধাশ্রম নিয়ে। নিজে ও পরিচিতজনদের বইটি পড়ার জন্য উৎসাহিত করবেন।

Advertisement

এসইউ/এমএস