আন্তর্জাতিক

এক হাজার নার্স নেবে সৌদি আরব, বেতন দেড় লাখ টাকা

স্বাস্থ্যসেবা খাতে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে বিদেশ থেকে নার্স নিচ্ছে সৌদি আরব। মধ্যপ্রাচ্যের ধনী দেশটি যেসব দেশ থেকে নার্স নেবে, তার মধ্যে রয়েছে দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কাও।

Advertisement

লঙ্কান শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছরই সৌদি আরবে কর্মসংস্থানের সুযোগ পাবেন শত শত শ্রীলঙ্কান নার্স। এরই মধ্যে গত সপ্তাহে কলম্বোয় প্রথম দফার নিয়োগ সম্পন্ন হয়েছে।

আরও পড়ুন>>

বাংলাদেশি অভিবাসীদের ৪৯ শতাংশ সৌদি আরবে: বিবিএস ভিসা ছাড়াই ওমরাহ করতে পারবেন ২৯ দেশের নাগরিকরা হজযাত্রীদের জন্য নতুন সুখবর দিলো সৌদি আরব

শ্রীলঙ্কার শ্রম ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মিডিয়া সেক্রেটারি সঞ্জয় নাল্লাপেরুমা জানিয়েছেন, চিকিৎসা খাতে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে শ্রীলঙ্কাসহ অন্যান্য দেশ থেকে মেডিকেল ও প্যারামেডিকেল কর্মী নিয়োগ করতে চায় সৌদি আরব।

Advertisement

প্রাথমিকভাবে বিদেশ থেকে এক হাজার নার্স নিয়োগের লক্ষ্য নিয়েছে সৌদি কর্তৃপক্ষ। প্রথম পর্যায়ে শ্রীলঙ্কায় ৪০০ জন আবেদনকারীর মধ্য থেকে বিজ্ঞানে স্নাতক ডিগ্রিধারী ৯৫ জন নার্সকে নির্বাচিত করা হয়েছে।

এসব নার্স সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে দেশটির বিভিন্ন সরকারি হাসপাতালে কাজ করবেন। নিয়োগের পরবর্তী ধাপ শুরু হবে আগামী আগস্ট মাসে।

আরও পড়ুন>>

সৌদিতে এক সপ্তাহের ব্যবধানে ১৯ হাজারের বেশি অভিবাসী গ্রেফতার কাবা শরিফ-মসজিদে নববীতে বিয়ে পড়ানোর অনুমতি দিলো সৌদি সৌদি আরবে ৭০ বছরে প্রথমবার মদের দোকান খোলার উদ্যোগ

গালফ নিউজের খবর অনুসারে, উল্লেখযোগ্য বিনিয়োগের কারণে সৌদি আরবে অত্যন্ত চাহিদাসম্পন্ন পেশা হিসেবে আবির্ভূত হয়েছে নার্সিং। সেখানে নার্সদের গড় আয় মাসে ৫ হাজার ২৫০ রিয়াল, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১ লাখ ৫৩ হাজার টাকা প্রায়।

Advertisement

সৌদি আরবে নার্স নিয়োগের এই উদ্যোগ শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট কাটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

সূত্র: গালফ নিউজকেএএ/